বরিশালের ১৭৬ কেন্দ্রে চলছে এসএসসি ও সমমানের পরীক্ষা

দেশব্যাপী একযোগে ‍শুরু হলো মাধ্যমিক ও সমমানের পরীক্ষা। তারই অংশ হিসেবে বরিশাল বোর্ডের অধীনে ১ হাজার ৪২৮টি স্কুল থেকে ১ লাখ ৭ হাজার ৫৭৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। যার মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৮৬ হাজার ৮১৯ জন।

বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আনোয়ারুল আজিম এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, সকাল ১০টায় বিভাগের সবগুলো কেন্দ্র সুষ্ঠভাবে পরীক্ষা শুরু হয়।

এবার ১ লাখ ৭ হাজার ৫৭৫ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র সংখ্যা ৫৩ হাজার ৪১ জন ও ছাত্রী সংখ্যা ৫৪ হাজার ৫৩৪ জন। সে হিসেবে বরাবরের মতো এবার ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যাই বেশি। এবারের এসএসসি পরীক্ষার জন্য বিভাগের ৬ জেলায় নতুন পুরনো মিলে মোট ১৭৬টি কেন্দ্র।

এদিকে মোট পরীক্ষার্থীদের মধ্যে অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ২০ হাজার ৬১২ জন। এছাড়া নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৮৬ হাজার ৮১৯ এবং জিপিএ উন্নয়নে পরীক্ষা দিচ্ছে আরো ১৪৪ জন পরীক্ষার্থী।

বরিশাল জিলা স্কুল এর পরীক্ষার কেন্দ্র পরিদর্শণ করেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, এমপি , জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান, ।

জেলা অনুযায়ী এবারের এসএসসি পরীক্ষায় বরিশাল জেলায় পরীক্ষার্থীর সংখ্যা সবচেয়ে বেশি। এ জেলায় মোট পরীক্ষার্থী ৩৬ হাজার ২১০ জন। এর মধ্যে ছাত্র ১৭ হাজার ১০৭ ও ছাত্রী ১৯ হাজার ১০৩ জন। কেন্দ্র সংখ্যা ৬২টি। ঝালকাঠি জেলায় ১০ হাজার ৯৩৬ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৪ হাজার ৯৯১ ও ছাত্রী ৫ হাজার ৯৪৫ জন। কেন্দ্র সংখ্যা ১৭টি।

পিরোজপুর জেলায় ১৩ হাজার ২০৫ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৬ হাজার ৬৩ জন ও ছাত্রী ৭ হাজার ১৪২ জন। কেন্দ্র সংখ্যা ২৩টি। পটুয়াখালী জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ২০ হাজার ১৭১ জন। এর মধ্যে ছাত্র ১০ হাজার ৬৯১ জন ও ছাত্রী ৯ হাজার ৪৮০ জন। কেন্দ্রের সংখ্যা ৩০টি।

বরগুনা জেলায় মোট ১১ হাজার ২৭৩ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র পরীক্ষার্থী ৫ হাজার ৭৫৫ জন ও ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ৫১৮ জন। কেন্দ্র সংখ্যা ২১টি। এছাড়া ভোলা জেলায় মোট ১৫ হাজার ৭৮০ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৮ হাজার ৪৩৪ জন ও ছাত্রী ৭ হাজার ৩৪৬ জন। কেন্দ্র সংখ্যা ২৩টি।