বরিশালে দু’দিনে ভার্চুয়াল আদালতে ৪৭ আসামীর জামিন

সারাদেশের ন্যায় বরিশালেও শুরু হয়েছে ভার্চুয়াল আদালতের কার্যক্রম। আদালত পরিচালনায় প্রথম দুইদিনে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট অধিনস্থ ছয় কোর্টে ৫৩ টি মামলার জামিন শুনানি নিস্পত্তি হয়েছে। জামিন পেয়েছেন ৪৭ আসামী। সরকারের এ সিদ্ধান্তে খুশি আইনজীবী ও বিচারপ্রার্থীরা।
বরিশাল চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত সূত্রে জানা গেছে, তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে জরুরী জামিন সংক্রান্ত বিষয় সমূহ নিস্পত্তির জন্য নি¤œ আদালতগুলোতে গত রবিবার সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগ থেকে নির্দেশনা আসে। নির্দেশনা পাবার পরই শুরু হয় ভার্চুয়াল আদালতের কার্যক্রম। বিভিন্ন মামলার হাজতী আসামীদের জামিন আবেদন গ্রহনের জন্য বরিশাল চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মহিবুল হাসানের অধীনে ছয়টি আদালত গঠন করা হয়। এর মধ্যে উজিরপুর ও গৌরনদী, বাকেরগঞ্জ, মেহেন্দীগঞ্জ ও কাজিরহাট, বানারীপাড়া, বাবুগঞ্জ ও মুলাদী, আগৈলঝড়া ও হিজলা এবং বিদ্যুত আদালতের জন্য আলাদা আদালত গঠন করা হয়।
চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের নাজির মো. সুমন হাওলাদার জানান, আদালত গঠনের পর থেকেই আইনজীবীরা জামিন শুনানির আবেদন দাখিল করতে থাকেন। বুধবার পর্যন্ত এই সকল আদলতে ৬৭ টি জামিন আবেদন করা হয়। ঐ দিন ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে ১৮টি জামিন আবেদনের শুনানি সম্পন্ন হয়। ১৮টি আবেদন মঞ্জুর করে ২১ আসামীকে জামিন দেন সংশ্লিষ্ট বিচারকরা। বৃহস্পতিবার ৩৫ টি জামিন আবেদন শুনানির মাধ্যমে নিস্পত্তি করা হয়। এদিন ২০ মামলায় ২৬ জন আসামীকে জামিন প্রদান করেন আদালত।