বরিশালে ভ্রাম্যমান আদালতের অভিযানে জরিমানা আদায় হোম কোয়ারেন্টাইনে না থাকা ॥ বাজার মনিটরিং ॥ সামাজিক অনুষ্ঠান বন্ধ

হোম কোয়ারেন্টাইনে না থাকায় শুক্রবার দুপুরে ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে দুই প্রবাসীকে জরিমানা করেছে। এরমধ্যে নগরীর জীবনানন্দ দাশ সড়কের মুন্সির গ্রেজ এলাকায় ফ্রান্স ফেরত বাবুল হোসেনকে ১৫ হাজার টাকা এবং বাগিয়া ২৯নং ওয়ার্ডে কুয়েত ফেরত মোঃ সাইদকে পাঁচ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। পাশাপাশি তাদের হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেয়া হয়েছে।
একইদিন দুপুরে বরিশাল সদর উপজেলার শায়েস্তাবাদ ইউনিয়নের দক্ষিণ রামকাঠী এলাকার জামাল হাওলাদারের বাড়িতে সুন্নতে খাৎনার অনুষ্ঠান আয়োজন বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া চরআইচা গ্রামের একটি বিয়ের অনুষ্ঠানও বন্ধ করে দিয়েছেন মোবাইল কোর্ট পরিচালনা করা জেলা প্রশাসকের কার্যালয়ের এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট জিয়াউর রহমান। বরিশাল জেলা প্রশাসক এস,এম অজিয়র রহমান জানান, নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণস্থানে বাজার মনিটরিং অভিযান পরিচালনা করা হয়েছে। এরমধ্যে নগরীর ফরিয়াপট্টিতে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম অভিযান চালিয়ে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি বিক্রয়কারী তিনটি দোকানে মূল্য তালিকা না থাকা এবং অধিক দামে দ্রব্য বিক্রয়ের অপরাধে মোট ৬৮ হাজার টাকা জরিমানা আদায় করেছে।
একইদিন জেলার গৌরনদীর টরকী বন্দরে উপজেলা নির্বাহী অফিসার ইসরাত জাহানের নেতৃত্বে অভিযান চালিয়ে ১০ হাজার টাকা জরিমানা আদার করা হয়েছে। মেহেন্দিগঞ্জ উপজেলার পাতারহাট বন্দরে উপজেলা নির্বাহী অফিসার পিজুস চন্দ্র দে’র নেতৃত্বে অভিযান চালিয়ে অতিরিক্ত দামে পেয়াজ বিক্রির অপরাধে চার ব্যবসায়ীকে আটক করে প্রত্যেককে ১০দিন করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করেছেন।
উজিরপুর উপজেলা নির্বাহী অফিসার প্রণতি বিশ্বাস অভিযান চালিয়ে পাঁচজন অসাধু ব্যবসায়ীকে ২৫ হাজার টাকা জরিমানা করেছেন। মুলাদী উপজেলা নির্বাহী অফিসার শুভ্রা দাস অভিযান চালিয়ে এক ব্যবসায়ীকে পাঁচশ’ টাকা জরিমানা করেছেন। বাকেরগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট তরিকুল ইসলাম শুক্রবার সকালে অতিরিক্ত মূল্যে পন্য বিক্রি করায় চারজন অসাধু ব্যবসায়ীকে পাঁচদিন করে কারাদন্ড ও মোট আশি হাজার টাকা জরিমানা আদায় করেছেন। বরিশালের জেলা ম্যাজিষ্ট্রেট ও জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান জানান, করোনাকে পুঁজি করে দ্রব্য মূল্যের দাম বৃদ্ধি করায় অসাধু ব্যবসায়িদের বিরুদ্ধে জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।