বরিশালে ৮ লাখ ৯৪ হাজার ১৮৫ শিশু হাম-রুবেলা টিকা পাবে

আসমা আক্তার ॥ আগামী ২৫ জানুয়ারী বরিশাল সিটি এলাকাসহ জেলার ৯ মাস থেকে ১৫ বছর বয়সী ৮ লাখ ৯৪ হাজার ১৮৫ শিশুকে ৩ সপ্তাহ ব্যপি হাম-রুবেলা টিকা প্রদান করা হবে। একই সাথে ০ থেকে ৫৯ মাস বয়সী ৩ লাখ ৬২ হাজার ৭৭৬ জন শিশুকে দু’ফোঁটা করে পোলিও টিকা খাওয়ানো হবে।

বৃহস্পতিবার বরিশাল সিটি কপোরেশনের স্বাস্থ্য বিভাগ ও জেলা সিভিল সার্জনের কার্যলয়ে পৃথক সংবাদ সম্মেলনে এ তথ্য প্রকাশ করা হয়।

পৃথক সংবাদ সম্মেলনে বলা হয়, ২৫ জানুয়ারী বরিশাল সিটি এলাকাসহ জেলার ২ হাজার ৫৬০টি স্থায়ী ও অস্থায়ী টিকাদান কেন্দ্র ও ২ হাজার ৩৬টি শিক্ষা প্রতিষ্ঠানে হাম-রুবেলা টিকা প্রদান এবং দু’ফোঁটা করে পোলিও টিকা খাওয়াবেন ১২ হাজার ৫০ জন কর্মি। প্রথম সম্পাহে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে, ২য় ও ৩য় সপ্তাহে স্থায়ী ও অস্থায়ী টিকাদান কেন্দ্রে এ কার্যক্রম পরিচালিত হবে।

বৃহস্পতিবার বেলা ১১ টায় জেলা সিভিল সার্জন’র কার্যলয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সিভিল সার্জন ডাঃ এটিএম মিজানুর রহমান। তিনি বলেন, ২৫ জানুয়ারী থেকে ১৩ ফেব্র“য়ারী (তিন সম্পাহ) পর্যন্ত) জেলার ১০টি উপজেলার ৮৫টি ইউনিয়নের ২৫৫টি ওয়ার্ডে ২ হাজার ১৭০টি স্থায়ী ও অস্থায়ী টিকাদান কেন্দ্র এবং ২ হাজার ৫০৬টি শিক্ষা প্রতিষ্ঠানে ৯ থেকে ১৫ বছর বয়সী ৭ লাখ ৮৩ হাজার ৫৫ শিশুকে এক ডোজ হাম-রুবেলা টিকা প্রদান ও ০ থেকে ৫৯ মাস বয়সী ৩ লাখ ১৭ হাজার ১৭৬ শিশুকে দু’ফোঁটা করে পোলিও টিকা খাওয়াবেন ১০ হাজার ৮৫০ স্বাস্থ্যকর্মী ও সেচ্ছাসেবক। প্রতিটি কেন্দ্রে ৫ জন সেচ্ছা সেবক ও একজন প্রথমসারির সুপারভাইজার থাকবেন। সরকারের এ যুগান্তকারী কর্মসূচি বাস্তবায়নের জন্য আজ শুক্রবার প্রতিটি টিকা দান কেন্দ্র ও মসজিদে মাইকিং করা হবে বলে জানান সিভিল সার্জন। সংবাদ সন্মেলনে উপস্থিত ছিলেন ডিপুটি সিভিল সার্জন ডাঃ বাসুদেব কুমার দাস, ডাঃ মাহমুদ হাসান, ডাঃ মোঃ মুসফিকুজ্জামান, জেলা ইপিআই সুপারিনটেনডেন্ট মোঃ বজলুর রহমান প্রমুখ।

এর আগে সকাল ১০ টায় বরিশাল সিটি কপোরেশনের নগর বভনের সভা কক্ষে স্বাস্থ্য বিভাগের উদ্যেগে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। বিসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মতিউর রহমান লিখিত বক্তব্যে বলেন, ওই দিন থেকে তিন সম্পাহ পর্যন্ত নগরীর ৩৯০টি স্থায়ী ও অস্থায়ী টিকাদান কেন্দ্রসহ ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানে সাকল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত ৯ থেকে ১৫ বছর বয়সী ১ লাখ ১১ হাজার ১৩০ শিশুকে হাম-রুবেলা টিকা প্রদান ও ০ থেকে ৫৯ মাস বয়সী ৪৫ হাজার ৬শত শিশুকে দু’ফোঁটা করে পোলিও টিকা খাওয়াবেন ১ হাজার ২শত স্বাস্থ্যকর্মী ও সেচ্ছাসেবক। কর্মসূচি বাস্তবায়নের জন্য আজ শুক্রবার থেকে প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে মাইকিং করা হবে আর সিটি এলাকার টিকাদান কেন্দ্র গুলো মনিটরিং করবেন ১২০ জন বিশেষজ্ঞ চিকিৎসক। সংবাদ সন্মেলনে উপস্থিত ছিলেন ডাঃ তাপস কুমার হালদার, ডাঃ মজিবুর কাশেম, স্যানিটরি ইন্সেপেক্টর জাহাঙ্গির হোসেন মোল্লা প্রমুখ।