জিপিএ-৫ ও পাসের হারে মেয়েরা এগিয়ে

আসমা আক্তার ॥ উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার ফলাফলে বরিশাল শিক্ষা বোর্ডে এবারও জিপিএ-৫ ও পাসের হারের দিক থেকে এ মেয়েরা এগিয়ে রয়েছে। প্রকাশিত ফলাফলে জানা যায়, এ বছর বরিশালে পাসের হার ৭১ দশমিক ৬৯ শতাংশ।

এবার এ বোর্ডে পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫ এর সংখ্যা। ২০১২ সালে বরিশালে পাসের হার ছিল ৬৬ দশমিক ৯৮ শতাংশ, যা ২০১১ সালের ফলাফলের তুলনায় তিন দশমিক ৮৫ শতাংশ কম। ২০১০ সালে পাসের হার ছিল ৭৪ দশমিক ৩৪ শতাংশ।এবছর জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৮৫৩ জন শিক্ষার্থী। ২০১২ সালে এ সংখ্যা ছিল এক হাজার ৮৯৫ ও ২০১১ সালে ছিল এক হাজার ৩১০।এবার ৯৬০ জন মেয়ে এবং পেয়েছে ৮৯৩ জন ছেলে জিপিএ-৫ পেয়েছে।২০১২ সালে এক হাজার দু’জন মেয়ে ও ৮৮৩ জন ছেলে জিপিএ-৫ পেয়েছিল।এ বছর মোট ৫২ হাজার ১৭৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ছেলে ২৫ হাজার ৯৯৬ জন ও মেয়ে ২৬ হাজার ১৭৭ জন।

২০১২ সালে মোট ৪২ হাজার ৭১০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ছেলে ২১ হাজার ৭৩১ জন ও মেয়ে ২০ হাজার ৯৭৯ জন।মেয়েদের মধ্যে পাস করেছে ১৯ হাজার ৬২ জন ও ছেলেদের মধ্যে পাস করেছে ১৮ হাজার ৩৪১ জন। ২০১২ সালে ছেলেদের মধ্যে পাস করেছিল ১৪ হাজার ৩৫৪ জন এবং মেয়েদের মধ্যে পাস করেছিল ১৩ হাজার ৭৯০ জন।এবার ছেলেদের পাসের হার ৭০ দশমিক ৫৫ শতাংশ ও মেয়েদের পাসের হার ৭২ দশমিক ৮২ শতাংশ। ২০১২ সালে ছেলেদের পাসের হার ছিল ৬৭ দশমিক ৩২ শতাংশ ও মেয়েদের পাসের হার ছিল ৬৬ দশমিক ৬২ শতাংশ।