সাগর-রুনি হত্যা মামলার অগ্রগতির জন্য পুলিশ সর্বোচ্চ চেষ্টা করছে —-বরিশালে আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী

পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, সাংবাদিক দপ্ততি সাগর-রুনি হত্যা মামলার অগ্রগতির জন্য পুলিশ সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে। হত্যাকান্ডের ঘটনায় তদন্তের ক্লু পেতে সময় লেগে যায়। পুলিশ সর্বোচ্চ চেষ্টা করছে এবং একটি ফোর্স এ বিষয়ে কাজ করছে। তদন্তে সময় লাগলেও এটিকে পুলিশের ব্যর্থতা বলা যাবে না। কেননা হত্যা মামলার কোনোটির তথ্য তাৎক্ষণিক আবার কোনোটিতে তথ্য পেতে সময় লেগে যায়। এ ধরনের ঘটনা বিশে^র অনেক দেশে আছে। তিনি বুধবার দুপুর ১২টায় বরিশাল জেলা পুলিশ লাইন্সে জেলা পুলিশের ব্যারাক ভবন, গৌরনদী সার্কেল অফিস ও বাবুগঞ্জের আগরপুর পুলিশ তদন্ত কেন্দ্রের উদ্বোধন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন। সাম্প্রতিক সময়ে ধর্ষণের ঘটনা বেড়ে যাওয়া প্রসঙ্গে আইজিপি বলেন, সামাজিক মূল্যবোধের অবক্ষয়ের কারনে ধর্ষণের মত জঘন্য ঘটনা বেড়েছে। এই জন্য এধরনের অপরাধ সামাজিক আন্দোলনের মাধ্যমে প্রতিরোধ করতে হবে। প্রতিটি পরিবার থেকে তাদের ছেলে-মেয়েদেরকে সচেতনতা সৃষ্টির জন্য আহবান জানান তিনি।
তিনি বলেন, ধর্ষণের মত ব্যাধি সমাজের সর্বক্ষনে বেড়েছে তা পুলিশের তালিকায় রয়েছে এই জন্য সকল পুলিশ বিভাগকে নির্দেশনা দেয়া হয়েছে। যেখানেই এধরনের জঘন্য ঘটনা ঘটুক তাৎক্ষনিকভাবে পুলিশ যথাযথ ব্যবস্থা গ্রহন করবে। সাম্প্রতিক পরিসংখ্যানে দেশে ধর্ষণ বেড়েছে। তবে ধর্ষনের ঘটনার খবর পেলে আমরা যথাযথ আইনগ ব্যবস্থা গ্রহন করেছি। যতগুলো অভিযোগ এসেছে আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনী পেশাদারিত্বের মনোভাব দেখিয়ে দোষীদের গ্রেফতার করে আইনের আওতায় এনেছে।
এসময় উপস্থিত ছিলেন বরিশাল রেঞ্জ ডিআইজি মো. শফিকুল ইসলাম, বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান, র‌্যাব-৮ অধিনায়ক আতিকা ইসলাম, পুলিশ সুপার গণ।
আইজিপি ভবন ব্যারাক উদ্ধোধনী অনুষ্ঠানে এসে পৌছালে তাকে পুলিশের পক্ষ থেকে শুভেচ্ছা জানানো হয়। পরে তিনি সেখানে পুলিশের মাসিক কল্যাণ সভায় অংশ গ্রহন করেন।
পুলিশ সূত্রে জানা গেছে, নব নির্মিত পুলিশ বিভাগের সার্কেল এএসপি অফিস কাম বাসভবন, পুলিশের বিভিন্ন ইউনিটের ১২টি ব্যারাক ভবন ও বরিশালের বাবুগঞ্জ উপজেলার আগোরপুর পুলিশ তদন্ত কেন্দ্র সহ ৬০টি তদন্ত কেন্দ্রের উদ্বোধন শেষে আইজিপি নির্মিত অফিস ও ব্যারাক ভবনের ভিতরে বিভিন্ন সাইড পরিদর্শন করেন।