অনার্স দ্বিতীয় বর্ষের ফরম পূরনে বাড়তি ফি কমানোর দাবীতে বরিশালে কলেজ শিক্ষার্থীদের সদর রোড অবরোধ

অনার্স দ্বিতীয় বর্ষের ফরম পূরনে সেমিস্টার ফি সহ অন্যান্য ফি কমানোর দাবীতে বরিশাল নগরীর সদর রোড অবরোধ করে দুটি কলেজের শিক্ষার্থীরা। সোমবার বেলা ১১টার দিকে শিক্ষার্থীরা গুরুত্বপূর্ন সদর রোড অবরোধ করায় পুরো নগরীতে সৃস্টি হয় ভয়াবহ যানজটের।
সেমিস্টার ফি সহ অন্যান্য ফি কমানোর দাবীতে সকাল সাড়ে ১০টার দিকে নগরীর সরকারি মহিলা কলেজ এবং সিটি কলেজের শিক্ষার্থীরা নিজ নিজ প্রতিষ্ঠানের সামনে মানববন্ধন করে। পরে মিছিল সহকারে সদর রোডে গিয়ে অবরোধ সৃষ্টি করে তারা। সাধারন শিক্ষার্থীরা আন্দোলন করলেও এর পেছনে নেতৃত্ব দেয় সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট।
সড়ক অবরোধ চলাকালে শিক্ষার্থীরা বলেন, করোনার কারনে দির্ঘ প্রায় ১৭ মাস ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। বন্ধকালীন সময়ে শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইনে ক্লাসও হয়নি। অথচ হঠাৎ করে সন্মান দ্বিতীয় বর্ষের ফরম পূরনের ঘোষনা দেয়া হয়েছে। কলেজ বন্ধ থাকলেও সেশন চার্জ, শিক্ষা সফর ফি, সেমিনার ফি সহ নানা ধরনের অযাচিত ফি আরোপ করে শিক্ষার্থীদের কাধে ফরম পূরন বাবদ মোটা অংকের ফি নির্ধারন করা হয়েছে। করোনাকালে এত ফি পরিশোধ করা তাদের পক্ষে অসম্ভব। তারা শুধুমাত্র জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত ফি ছাড়া অন্যান্য সকল ফি মওকুফের দাবী জানান।
অবরোধ চলাকালে শিক্ষার্থীদের দাবীর প্রতি সমর্থন দিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল- বাসদের বরিশাল জেলা শাখার সদস্য সচিব ডা. মনিষা চক্রবর্ত্তী।
এদিকে কোতয়ালী মডেল থানার ওসি মো. নুরুল ইসলাম বলেন, প্রতিটি কলেজে হাজারো শিক্ষার্থী রয়েছে। অথচ মুষ্টিমেয় কিছু শিক্ষার্থী গত কয়েকদিন ধরে সড়ক অবরোধ এবং বিক্ষোভ করে অস্থিতিশীল পরিস্থিতি সৃস্টির চেস্টা করছে। বিষয়টি খতিয়ে দেখছে পুলিশ।
এদিকে দুপুর দেড়টার দিকে কলেজ শিক্ষকরা দাবী পূরনের আশ্বাস দিলে অবরোধ তুলে নেয় শিক্ষার্থীরা। এ সময় যান চলাচল স্বাভাবিক হয়।