আন্তর্জাতিক মান বজায় রেখে শিক্ষার আলো ছড়াচ্ছে ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ (ইউজিভি) বরিশাল ॥ ইউজিসি’র সর্বশেষ বার্ষিক প্রতিবেদন

আন্তর্জাতিক মান বজায় রেখে শিক্ষার আলো ছড়াচ্ছে ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ (ইউজিভি) বরিশাল। প্রতিষ্ঠালগ্ন থেকে দেশী-বিদেশী শিক্ষকদের সমন্বয়ে গঠিত ইউজিভি দক্ষিণাঞ্চলের মেধাবী শিক্ষার্থীদের গড়ে তুলতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। ক্রমান্বয়ে সফলতা লাভ করায় বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনার (ইউজিসি)’র সর্বশেষ বার্ষিক তালিকার প্রতিবেদনের বেশ কয়েকটি ধাপে উন্নতি লাভ করেছে ইউজিভি। প্রতিবেদনে দেখা গেছে, শিক্ষক – শিক্ষার্থীর আনুপাতিক হার ১:১২ থাকায় তা আন্তর্জাতিক মান বজায় রয়েছে। এছাড়াও ইউজিসি কর্তৃক নিয়ম অনুযায়ী উপাচার্য ও ট্রেজারার নিয়োগ সহ নিজস্ব জমি, উন্নত গবেষনাগার ও গবেষণা খাতে ব্যয় বৃদ্ধি, লাইব্রেরী ও ল্যাবরেটরি খাতে ব্যয় বৃদ্ধি, সমৃদ্ধ গ্রন্থাগার, পিএইচডি অথবা সমমানের শিক্ষক, শিক্ষার্থীর মাথাপিছু ব্যয়, দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, মুক্তিযোদ্ধা সন্তানদের বৃত্তি প্রদান, বিভিন্ন ডিপ্লোমা কোর্স চালু, বিদেশী শিক্ষার্থী পাঠদান সহ প্রতিটি মানদন্ডে উন্নীত হয়েছে। এছাড়াও তথ্য প্রযুক্তির মাধ্যমে করোনকালেও শতভাগ ক্লাস ব্যবস্থা চালু করে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে সক্ষম হয়েছে ইউজিভি।
এ বিষয়ে ইউজিভি’র উপাচার্য বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষক ড. জাহাঙ্গীর আলম খান জানান, মানসম্মত ভাবে শিক্ষার্থীদের গড়ে তুলতে ইউজিভি’র সকলেই প্রাণপন চেষ্টা চালিয়ে যাচ্ছেন। যার ফলে ইউজিসি’র বার্ষিক প্রতিবেদনে ভালো ফলাফল উঠে এসেছে। আগামীতে এর ধারা অব্যাহত রাখা হবে বলে তিনি জানান।
ইউজিভি’র বোর্ড অব ট্রাস্টিজ চেয়ারম্যান ড. মো. ইমরান চৌধুরী জানান, গতানুগতিক ইউনিভার্সিটি শিক্ষার বাইরে শিক্ষার্থীদের কর্মক্ষেত্রে উপযোগী করে গড়ে তুলতে বিনামূল্যে ট্রেনিংয়ের ব্যবস্থা করা হয়েছে। প্রত্যেক শিক্ষার্থীকে কর্মক্ষেত্রে দক্ষ করে গড়ে তোলার দায়িত্ব নিয়েই তাদের গড়ে তুলছে ইউজিভি। ফুলটাইম শিক্ষক থাকায় শিক্ষার্থীরা অধিক সুবিধা পাচ্ছে। এছাড়াও দেশ-বিদেশের প্রখ্যাত শিক্ষাবিদ অধ্যাপক ড. মো. কায়কোবাদ (বুয়েট), এম. এ হাকিম নিউটন (গবেষক, গ্রিফিত ইউনিভার্সিটি, অস্টেলিয়া) এবং অধ্যাপক ড. অম্লান চক্রবর্তী (প্রফেসর ও ডিন, কলকাতা বিশ্ববিদ্যালয়) ইউজিভি’র উপদেষ্টা হিসেবে নিয়োজিত রয়েছেন। ইউজিভি’র একাডেমিক, প্রশাসনিক ও আর্থিক সকল কার্যক্রম সম্পূর্ণ সফটওয়্যারাইজড ও অটোমেশন পদ্ধতিতে পরিচালিত হচ্ছে। দক্ষ আন্তর্জাতিক ডেস্ক থাকায় বিদেশী শিক্ষার্থীদের সংখ্যা ক্রমান্বয়ে বাড়ছে।
ইউজিভি সূত্র জানায়, দক্ষিণাঞ্চলে গুণগত শিক্ষার প্রসারের লক্ষ্যে ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজের (ইউজিভি) ২০১৬ সালের ৭ই জুন সরকার কর্তৃক অনুমোদন লাভের পর ২০১৭ সালের ২০ এপ্রিল বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক শিক্ষা কার্যক্রম শুরুর অনুমতি পায়। বরিশাল নগরীর সিএন্ডবি রোডস্থ মনোরম পরিবেশে পৃথক তিনটি অস্থায়ী ক্যাম্পাসে পরিচালিত এ শিক্ষা প্রতিষ্ঠান। বর্তমানে তিনটি অনুষদের অধীনে দুটি বিষয় মাষ্টার্সসহ মোট আটটিবিষয় উচ্চ শিক্ষা গ্রহণের ব্যবস্থা রয়েছে। বর্তমানে এসব প্রোগ্রামে তিন হাজারের অধিক শিক্ষার্থী অধ্যায়নরত বলে জানা গেছে।