ঋণ, ঋণের সুদ মওকুফ ও জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বাতিল করে স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তা খাতে বিনিয়োগ বৃদ্ধির দাবীতে বরিশাল মানববন্ধন ও সমাবেশ

জি-৭ ভূক্ত দেশের দেওয়া ঋণ, ঋণের সুদ মওকুফ ও জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বাতিল করে স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তা খাতে বিনিয়োগ বৃদ্ধির দাবীতে বরিশালে মানবন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০টায় নগরীর মুক্তিযোদ্ধা পার্কে প্রান্তজন, ক্লিন ও বিডাব্লিউজিইডি -এর যৌথ উদ্যোগে এ কর্মসূচী পালিত হয়। বক্তারা বলেন, জি-৭ সহ ধনী দেশগুলোর ঋণ ও ঋণের সুদ মওকুফ করে স্বাস্থ্য ও নাগরিক পরিষেবা খাতে বিনিয়োগ বাড়াতে হবে। কারন দেশের মোট বৈদেশিক ঋণের পরিমাণ ৬ লাখ কোটি টাকা ছাড়িয়ে গেছে যা দেশের বাজেটের সমান। ২০২১-২০২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুসারে এ বছরও বিদেশ থেকে এক লাখ ১২ হাজার কোটি টাকা ঋণ নিতে হবে। এ বছর ঋণের সুদ হিসেবে ৫৮ হাজার ১শ কোটি টাকা পরিশোধ করতে হবে যা মোট বাজেটের প্রায় ১০ ভাগ ও কৃষি-স্বাস্থ্য খাতের মোট বরাদ্দের চেয়েও বেশি। এছাড়া জাপান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, কানাডা ও ইতালি মাতারবাড়ি ও মেঘনাঘাট বিদ্যুৎকেন্দ্রসহ বাংলাদেশে জীবাশ্ম জ্বালানি-ভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে বিনিয়োগ করছে। তাই জি-৭ ভূক্ত দেশের নেতৃবৃন্দের কাছে তাদের দেওয়া ঋণ, ঋণের সুদ মওকুফ ও জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বাতিলের দাবী জানান বক্তারা। পাশাপাশি সেই অর্থ দেশের স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তা খাতে বিনিয়োগের আহ্বান জানানো হয়।
বক্তব্য দেন বরিশাল সনাক-এর সভাপতি অধ্যাপিকা শাহ সাজেদা, ক্যাব-এর সম্পাদক রনজিৎ দত্ত, আরোহীর নির্বাহী পরিচালক খোরশেদ আলম, রান-এর নির্বাহী পরিচালক রফিকুল আলম, র‌্যাক-এর নির্বাহী পরিচালক মুজিবুর রহমান, ম্যাপ-এর নির্বাহী পরিচালক শুভংকর চক্রবর্তী, বরিশাল ওমেন চেম্বারস্-এর রেবেকা সুলতান প্রমুখ।