বরিশালে ৬ দফা দাবীতে নার্সিং কলেজের শিক্ষার্থীদের অবরোধ ॥ টায়ার জ্বালিয়ে বিক্ষোভ

মুশফিক সৌরভ ॥ থেকে শুরু হওয়া ৬ দফা দাবী আদায়ের লক্ষ্যে ক্লাস বর্জনসহ অবরোধ, বিক্ষোভ কর্মসূচি পালন অব্যাহত রেখেছে দেশের বিভিন্ন নার্সি কলেজের শিক্ষার্থীরা। কর্মসূচীর তৃতীয় দিনে বুধবার নার্সিং কলেজের মুল ফটকে তালা দিয়ে টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করেছে শির্ক্ষাথীরা। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা জানায়, দাবী পূরণ না হলে ২৯ জুন থেকে অনশন পালন করবেন শিক্ষার্থীরা। দাবীগুলোর মধ্য রয়েছে, ৬ মাস থেকে ১ বছর ইন্টার্নীশীপ চালু করা, প্রতিমাসে স্টাইপেন্ডের পরিমান ৩ হাজার টাকায় উন্নিত, মাস্টার্স কোর্স চালু, চাকুরীর নিয়োগ বিধি প্রকাশ করা, সেবা অনুষদ গঠন ও নির্ধারিত ইউনিফরমের উপর প্রোটেক্টিফ এপ্রণ পরিধানের অনুমতি প্রদান। দাবী পূরনের লক্ষ্যে শিক্ষার্থীদের কর্মসূচির মধ্যে রয়েছে সকল নার্সিং কলেজ অবরোধ, অবস্থান কর্মসূচি পালন। ২৭ জুন প্রেসক্লাব চত্বরে মানববন্ধন ও সংবাদ সন্মেলন অনুষ্ঠিত হবে।

বরিশাল’র সাথে একযোগে এ কর্মসূচি পালন করলে ঢাকা, চট্রগ্রাম, রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ নাসিং কলেজের শিক্ষার্থীরা। আন্দোলন সম্পর্কে বরিশাল নাসিং কলেজের ৩য় বর্ষের শিক্ষার্থী মোঃ জিয়াউর রহমান জানান, এ দাবী গুলো আমাদের দীর্ঘ দিনের। কিন্তু আমলাতান্ত্রিক জটিলতার করানে সেবা পরিদপ্তর আমাদের ন্যার্য দাবী পুরণ করছে না। তারা বলেন, দাবী পূরণ না হলে প্রয়োজনে আরো কঠোর আন্দোলন শুরু করা হবে।
শিক্ষার্থীর এ দাবী গুলোর সাথে একাত্বতা প্রকাশ করছেন বরিশাল নাসিং কলেজের অধ্যক্ষা মিনতি মজুমদার। তিনি বলেন, শিক্ষার্থীদের এ দাবী গুলো পূরণের জন্য আমিসহ বিভিন্ন নাসিং কলেজের অধ্যক্ষ সেবা পরিদপ্তরে আরো দুই বছর আগে আবেদন করেছিলাম। কিন্তু এ ব্যপারে সেখানের কর্মকর্তাদের কোন উদ্যেগ নেয় নি।