বরিশাল নগরীর ৬টি কেন্দ্রে মডার্নার টিকা প্রদান কার্যক্রম শুরু

বরিশালেও শুরু হয়েছে আমেরিকার তৈরী মডার্নার টিকা প্রদান কার্যক্রম। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় নগরীর কালীবাড়ি রোডের মা ও শিশু কল্যান কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে এই টিকা প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন সিটি মেয়র সাদিক আবদুল্লাহ। এ সময় মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. মো. তৈয়বুর রহমান এবং সিটি করপোরেশনের ১ নম্বর প্যানেল মেয়র গাজী নঈমুল হোসেন লিটু সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। আনুষ্ঠানিকভাবে টিকা প্রদান শুরু হওয়ার আগেই ওই কেন্দ্র সহ নগরীর ৬টি টিকাদান কেন্দ্রে লাইনে দাড়ায় বিপুল সংখ্যক মানুষ। তারা নিজে এবং অপরকে সুরক্ষিত করতে টিকা নেয়ার কথা জানান। মডার্না টিকার প্রথম ডোজ নেয়া জনসাধারন যথা সময়ে দ্বিতীয় ডোজের টিকা নিশ্চিত করার দাবী জানিয়েছেন। যারা আজ মডার্নার টিকা নিয়েছেন তারা কোন পাশর্^প্রতিক্রিয়ায় আক্রান্ত হননি বলে জানিয়েছেন।
উদ্বোধনের পর সিটি মেয়র সাদিক আবদুল্লাহ সাংবাদিকদের বলেন, আপাতত নগরীর ৬টি কেন্দ্রে মডার্না টিকাদান শুরু হয়েছে। পর্যাপ্ত ভায়েল পেলে ঈদের পর নগরীর ৩০টি ওয়ার্ডে একযোগে এই টিকা প্রদান কার্যক্রম শুরু হবে। এই লক্ষে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে তিনি জানান।
এদিকে অস্টাজেনেকা (কোভিড শিল্ড) টিকার প্রথম ডোজ নেয়ার পর যারা দ্বিতীয় ডোজ নিতে পারেননি তারাও মডার্নার টিকা দ্বিতীয় ডোজ হিসেবে গ্রহন করতে পারবেন বলে জানিয়েছেন বিভাগীয় পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ডা. মো. তৈয়বুর রহমান। মঙ্গলবার প্রথম দিন নগরীর আমানগতগঞ্জ হোলিং বেরী রেড ক্রিসেন্ট হাসপাতাল, নগরীর কালীবাড়ি রোডের মা ও শিশু কল্যান কেন্দ্র, কাউনিয়া নগর মাতৃসদন কেন্দ্র, নগরীর কালীজিরা বেসরকারী সাউথ এ্যাপোলো মেডিকেল কলেজ হাসপাতাল, নগরীর সদর রোডের বিসিসি’র এনক্স ভবন এবং নগরীর ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে এই টিকা প্রদান কার্যক্রম শুরু হয়। স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, প্রথম দফায় আসা মডার্নার ভায়েল দিয়ে ১৩ হাজার ২০০ মানুষ টিকা নিতে পারবে। এর আগে আসা চীনের সিনোফার্মার টিকা দিতে পারবে ৭০ হাজার ৮০০ মানুষ। কোভিড শিল্ডের (অস্টাজেনেকা) প্রথম ডোজ নেয়ার পর দ্বিতীয় ডোজ নিতে পারেননি ২২ হাজার ১১৩ জন মানুষ।