বরিশাল সিটির রেড জোনের দুটি ওয়ার্ডে লকডাউনের সিদ্ধান্ত স্থগিত

বরিশালে রেড জোন হিসেবে চিহ্নিত সিটি করর্পোরেশন এলাকার ৩০টি ওয়ার্ডের মধ্যে ২৭টি ওয়ার্ড। সিটি করর্পোরেশন এলাকার এই ২৭টি ওয়ার্ডের মধ্যে সবচেয়ে বেশী আক্রান্ত দুটি ওয়ার্ডে পরীক্ষামূলকভাবে মঙ্গলবার থেকে লকডাউন হওয়ার কথা থাকলেও তা আপাতত স্থগিত করা হয়েছে। সোমবার দিবাগত রাত সাড়ে ১১ টার দিকে বিষয়টি নিশ্চিত করে সিটি করপোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ আব্দুল মতিন জানান, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ছুটির প্রজ্ঞাপন জারি না করায় আপাতত লকডাউন কার্যকর করা হচ্ছেনা। তবে ছুটির প্রজ্ঞপনের পরপরই তা কার্যকর করা হবে।
এর আগে সোমবার দিনভর ঐ দুইটি ওয়ার্ডে মঙ্গলবার থেকে লকডাউন কার্যকর করার জন্য জনগনকে সচেতন করতে সিটি করপোরেশনের পক্ষ থেকে ব্যাপক মাইকিং করা হয়েছিলো। সূত্রমতে, নগরীর ৩০টি ওয়ার্ডের মধ্যে ২৭টি ওয়ার্ড রেডজোনের আওতায়। এরমধ্যে সর্বোচ্চ আক্রান্ত এলাকা ১২ ও ২৪ নম্বর ওয়ার্ড দুটি প্রথমপর্যায়ে গতকাল মঙ্গলবার থেকে পূর্ণাঙ্গ লকডাউন করার কথা ছিলো। দুটি ওয়ার্ডের লকডাউন থাকার পর যদি সংক্রমণ কমে যায় তাহলে সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে পরবর্তী ওয়ার্ডগুলোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার কথাছিলো।
নগরীর ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. জাকির হোসেন ভুলু জানান, লকডাউন করার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছিলো। কিন্তু সোমবার মধ্য রাতে সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগ থেকে তাদের লকডাউন স্থগিতের খবর জানিয়ে দেয়া হয়। সরকারি অনুমোদন না হওয়ায় করপোরেশন থেকে আপাতত লকডাউন স্থগিত করা হয়েছে। পরবর্তীতে আবার আপডেট সিদ্ধান্ত জানানোর কথা বলা হয়েছে তাদের।
২৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আনিস শরীফ জানান, সোমবার মধ্য রাতে সিটি মেয়রের বাস ভবন থেকে তাকে মঙ্গলবারের লকডাউন স্থগিতের কথা জানানো হয়। কেন স্থগিত করা হয়েছে বা কবে থেকে ফের লকডাউন হবে সে বিষয়ে তাদের বিস্তারিত কিছুই জানানো হয়নি।
এর আগে করোনা সংক্রামন এড়াতে প্রথম ধাপে নগরীর ১২ ও ২৪ নম্বর ওয়ার্ডে ২৩ জুন মঙ্গলবার থেকে লকডাউন শুরুর প্রস্তুতি হিসেবে সোমবার ঐ দুটি ওয়ার্ডে মাইকিং করা হয়। কাউন্সিলদের নেতৃত্বে গঠন করা হয় লকডাউন বাস্তবায়ন কমিটি। তবে সরকারিভাবে প্রজ্ঞাপন জারি না হওয়ায় মধ্য রাতে স্থগিত করা হয় ঐ দুটি ওয়ার্ডের লকডাউন।
স্বাস্থ্য বিভাগের জোনিং তালিকায় বরিশাল নগরীর ৩০টি ওয়ার্ডের মধ্যে ২৭ টি ওয়ার্ডকে রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। এর প্রেক্ষিতে গত ১৮ জুন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ বিভাগীয় কমিশনার, মেট্রোপলিটন পুলিশ কমিশনার, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক, সিভিল সার্জন, সেনাবাহিনী, র‌্যাব ও গোয়েন্দা সংস্থার প্রতিনিধিদের সাথে ভার্চুয়াল বৈঠক করে মঙ্গলবার থেকে নগরীর ১২ ও ২৪ নম্বর ওয়ার্ডে লকডাউন করার সিদ্ধান্তÍ নেন।
সব শেষ খবর অনুযায়ী বরিশাল জেলা ও মহানগরীতে করোনা আক্রান্তের সংখ্যা ১ হাজার ২শ’ ৭৫ জন। এর মধ্যে নগরীর ২৭টি ওয়ার্ডে আক্রান্তের সংখ্যা ৯ শ’ ৬৬ জন।