বাবুগঞ্জের ফারহান সুইপারম্যান থেকে সুপারম্যান

বিশেষ প্রতিনিধি: বরিশাল বাবুগঞ্জের মুশফিক আর ফারহান সুইপার ম্যান থেকে সুপারম্যান হিসেবে প্রশংসায় ভাসছেন । এটা বাস্তবে না হলেও একজন সুইপারের অভিনয়ের মাধ্যমে স্থান করে নিয়েছেন লক্ষ দর্শকের হৃদয়। সে এখন জনপ্রিয় অভিনেতা মুশফিক আর ফারহান। বরিশাল বাবুগঞ্জ রহমতপুর ইউনিয়নের ক্ষুদ্রকাঠি গ্রামে ঐতিহ্যবাহী শিকদার বাড়ির মৃতঃ মশিউর রহমান শিকদার ও মোছাঃ শিউলী রহমান দম্পতির ঘরকে আলোকিত করে জন্মগ্রহণ করেন মুশফিক আর ফারহান। হাসি খুশি চঞ্চল সেই ছেলেটি শৈশবে বাবা কে হারালেও নিজের প্রতিভাকে বিকশিত করেছেন নিজেই।
মুশফিক আর ফারহানের শখের বশে মিডিয়া ক্যারিয়ার শুরু হয় (৬ই মে-২০১৫) নিটল-নিলয় গ্রুপের “রেডিও নেক্সট ৯৩.২” এফ এম এর আরজে হিসাবে। দীর্ঘদিন রেডিওতে কাজ করার পরে অর্জন করেছেন দেশসেরা আর জের এওয়ার্ড ( RJ Of The Year)। এরপর আর তাকে পেছনে তাকাতে হয়নি মাবরুর রশীদ বান্নাহ পরিচালিত “একটি তিন মাসের গল্প” নাটকের মাধ্যমে অভিনয় ক্যারিয়ার শুরু করেন। এরপর ছোট ছোট চরিত্রে অভিনয় করা শুরু। সেই ছোট ছোট চরিত্রে অভিনয় করা ফারহান আজকে বাংলা নাটকের জনপ্রিয় একজন অভিনেতা। গত ঈদুল আজহায় মুক্তি পেয়েছে মুশফিক আর ফারহান অভিনিত ও মাবরুর রশীদ বান্নাহ পরিচালিত একক নাটক ‘সুইপার ম্যান’। ঈদুল আজহা উপলক্ষে বেশ কয়েকটি নাটকে অভিনয় করেছেন ফারহান তারমধ্যে “সুইপার ম্যান” নাটকটির মাধ্যমে সবচেয়ে বেশি প্রশংসা পেয়েছেন।
এ নাটকে একজন সুইপারের চরিত্রে অভিনয় করে সুপারম্যান হিসেবে স্থান করে নিয়েছেন মুশফিক আর ফারহান।এছাড়াও অভিনয় করেছেন-ফজলুর রহমান বাবু, পারসা ইভানা, রাশেদ আরমান, জয়নাল জ্যাক ও আনিস রহমান সহ আরো অনেকে । নাটকটি মুক্তির দ্বিতীয় দিনেই দর্শকদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছিলো।
এছাড়াও নাট্যপ্রেমীরাও নাটকের গল্প, সকলের অভিনয়ের ভূয়সী প্রশংসা করছেন। কলকাতার দর্শকরাও নাটকটি দেখে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশংসা করছেন।
এ প্রসঙ্গে অভিনেতা মুশফিক ফারহান বলেন, ‘শহর পরিচ্ছন্ন রাখার কাজে নিয়োজিত ব্যক্তিদের আমরা অনেকেই তুচ্ছ-তাচ্ছিল্য করি। ওদের কেউ সুইপার, কেউ ঝাড়ুদার আবার কেউ কেউ মেথরও বলে থাকি। সভ্যতার এই যুগে সমাজে ভূমিকা রেখে চলছে এই মেথর সম্প্রদায়। ওদের জীবন কাহিনী নিয়ে রচিত হয়েছে নাটকটি।’
তিনি আরও বলেন, ‘সুইপার ম্যান’ দেখে আবেগাপ্লুত না হয়ে স্থায়ীভাবে ওদের ভালোবাসতে শিখি। ওরা যে নিজেদের অপরিচ্ছন্ন করে আমাদের পরিচ্ছন্ন রাখছে। আমাদের শহরকে সুন্দর রাখতে ভূমিকা রাখছে। ওদের অবদানকে ছোট করে দেখার কোনো অবকাশ নেই। আমি নিজে এ নাটকে এমন চরিত্রে অভিনয় করতে পেরেছি। চ্যালেঞ্জ ছিল, সেটা গ্রহণ করেছি। মানুষ পছন্দ করছে এটাই বড় পাওয়া।
সুইপার ম্যান” নাটকটি সুলতান এন্টারটেইনমেন্ট ইউটিউবে চ্যানেলে আপলোড হয়েছে। এখন পর্যন্ত “সুইপার ম্যান” নাটকটি প্রায় ৫০ লক্ষ মানুষ দেখেছেন।