যাকাত ওয়েলফেয়ার ফাউন্ডেশন এর মিডিয়ায় প্রচার-প্রচারণা কৌশল শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

বিশেষ প্রতিনিধি:
যাকাত ওয়েলফেয়ার ফাউন্ডেশন, বাংলাদেশের উদ্যোগে “মিডিয়ায় প্রচার- প্রচারণা কৌশল-১” শীর্ষক কর্মশালা ভার্চুয়াল সভাঅনুষ্ঠিত হয়েছে।
গত ২৩ জুলাই শুক্রবার রাত ৯টায় যাকাতের ফেডারেশনের চেয়ারম্যান পরিবেশ বিজ্ঞানী ড. আশরাফ উদ্দিন আহমদ এর সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ফাউন্ডেশন প্রধান নিবার্হী কর্মকর্তা মোঃ আল আমিন ফয়েজী , মিডিয়া প্রচার প্রচারণা কৌশল কর্মশালায় -১ এক ভার্চুয়াল সভায় মিডিয়ায় প্রচার প্রচারণা গুরুত্ব ও নিয়মাবলী সম্পর্কে বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বাবুগঞ্জ থেকে প্রকাশিত আলোকিত কন্ঠ পত্রিকার প্রকাশক ও সম্পাদক প্রভাষক সাইফুল রহিম, নিউজ প্রতিবেদন প্রবন্ধ ফিচার তৈরীর কৌশল সম্পর্কে বিশেষ আলোচক হিসাবে আলোচনা রাখেন পরিচালক পাবলিক রিলেশন মোঃআমানুল্লাহ খান নোমান , ফাউন্ডেশনের পরিচালক প্রশাসন মোঃ মুজাহিদুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মোঃ আব্দুস সালাম খান। আলোচনায় নির্বাহী পরিচালক এস,এম, আল- আমীন ফয়েজী মিডিয়ায় প্রচার প্রসার বিষয়ে বলেন, বর্তমানে তিন ধরণের মিডিয়া সাধারণত নিউজের ক্ষেত্রে বড় ভূমিকা রাখে। তার মাঝে প্রিন্ট মিডিয়া দেশের তৃণমূলে খবর নিয়ে যায়। বর্তমান ডিজিটাল যুগে খবর প্রচারে ইলেকট্রনিক মিড়িয়ার গুরুত্ব অপরিসীম। এই মাধ্যমটি জনপ্রিয় ও শক্তিশালী দ্রুত সময়ে দেশের এক জায়গা থেকে অন্য জায়গাতে সহজে তথ্য পৌঁছাতে সহায়তা করে। এবং নিউজের ক্ষেত্রে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক,ব্লগ, ইউটিব,টুইটারে আমরা বিভিন্ন নিউজ পেয়ে থাকি তার সত্যতা জেনে বুঝে তা আবার সহজে সামাজিক গনমাধ্যমে ছড়িয়ে দিয়ে ভূমিকা পালন করতে পারি। তিনি তার আলোচনায় আরো বলেন, আমরা বিশেষ ভাবে সোসাল মিডিয়ার মাধ্যমে প্রত্যেক অফিসার জাকাতকে পপুলার করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারি।
আয়োজনে অংশগ্রহণ করার জন্য সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, আমাদের সংবাদ পরিবেশনে এ কর্মশালা বড় ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করছি এবং আগামীতে এ ধরণের আরো সুন্দর কর্মশালার আয়োজন করা হবে ।

বিশেষ আলোচক বাবুগঞ্জের আলোকিত কণ্ঠ পত্রিকার প্রকাশক ও সম্পাদক প্রভাষক সাইফুল রহিম বলেন, জাকাত ফাউন্ডেশনের কার্যক্রমের উপর নিউজের গুরুত্ব অপরিসীম। এমন ভাবে তথ্যবহুল প্রতিবেদন করতে হবে যাতে প্রিন্ট মিডিয়া ইলেকট্রিক মিডিয়া ও সোশ্যাল মিডিয়ায় নিউজ ভাইরাল হয়।

ফাউন্ডেশনের পরিচালক পাবলিক রিলেশন মোঃ আমানুল্লাহ খান নোমান বলেন সাংবাদিকতা একটি মহান পেশা। জাকাত বিষয়ে সমাজ থেকে সংবাদ সংগ্রহ করে তথ্য উপাত্ত দিয়ে সমৃদ্ধ করে সুন্দর ভাবে তা সামাজিক যোগাযোগ মাধ্যম বা নানা গনমাধ্যমে ছড়িয়ে দিয়ে গণসচেতনতা তৈরি করতে হবে।