শিশুকে খাওয়ানোর আগে ও পরে

মাসুদ আমিন ॥ মায়ের দুধ খাওয়ানোর আগে ফোটানো পানিতে তুলা ভিজিয়ে স্তনের বোঁটা মুছে নিলে ভালো হয়। তবে মায়েরা পরিষ্কার-পরিচ্ছন্ন থাকলেও এ ক্ষেত্রে যথেষ্ট। অনেক সময় মাতৃস্তন থেকে দুধ ক্ষরণ হয় এবং দুধ বোঁটায় লেগে বা জমে থেকে জায়গাটা অপরিচ্ছন হয়। এ জন্য বোঁটা মুছে নেওয়া প্রয়োজন।

মায়ের দুধ খাওয়ার সময় যথাযথ আসনে খাওয়ানো না হলে বেশ কিছুটা বাতাস শিশু খেয়ে ফেলে। শিশু নিজে সেই বাতাস বের করতে পারে না বলে তার খুব অস্বস্তি হয়, পেটে যন্ত্রণাও হতে পারে। তাই দুধ খাওয়ানোর পর শিশুর পেটের ভেতরের বাতাস বের করে দিতে হয়।

দুধ খাওয়ার পর শিশুকে কিছুক্ষণ কাঁধে রাখলে বাতাস বের হয়ে যায়। যাঁরা কাঁধে ফেলে বাতাস বের করতে পারেন না, তাঁরা কোলে বসিয়ে তার পিঠে আস্তে আস্তে চাপড় দিলে পেটের বাতাস বের হয়ে যায়।

তবে এখন শিশুকে খাওয়ানোর পর উপুড় করে শোয়াতে বিশেষজ্ঞরা পরামর্শ দিয়ে থাকেন। ফলে শরীরের চাপ পেটের ওপর পড়ায় পেট থেকে বাতাস সহজেই বেরিয়ে যায় এবং তখন দুধ তুলে দিলে শিশুর শ্বাসনালি রুদ্ধ হওয়ার আশঙ্কা থাকে না। উপুড় করে শোয়ানোর সময় লক্ষ রাখতে হবে যেন মাথা একদিকে কাত থাকে এবং নাক-মুখ বালিশে চাপা পড়ে শ্বাসকষ্ট না হয়।