সরকারি বরিশাল কলেজের নাম পরিবর্তনের প্রস্তাবের প্রতিবাদে সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের মানববন্ধন

সরকারি বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবীতে নগরীতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে কলেজের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা। গতকাল শনিবার বেলা সাড়ে ১১টায় নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে বৈরী আবহাওয়া উপেক্ষা করে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।
কলেজের সাবেক শিক্ষার্থী বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতারা এই মানববন্ধনে অংশ নিয়ে কলেজের নাম পরিবর্তনের চক্রান্তের প্রতিবাদ জানান। কলেজের ছাত্র বরিশাল মহানগর ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আসলাম তালুকদার অনিকের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তারা বলেন আব্দুর রব সেরনিয়াবাত, আব্দুর রহমান বিশ্বাস, গোলাম মাওলা সহ বিভিন্ন গুনীজনের উদ্যোগে এবং অনুদানে একটি নাইট কলেজের মাধ্যমে বরিশাল কলেজের যাত্রা শুরু হয়েছিলো। কারো নামে এই কলেজের নাম পরিবর্তন হতে পারে না। নেতৃবৃন্দ কলেজের নাম অপরিবর্তিত রেখে অশ্বিনী কুমার দত্ত্বের নামে কলেজের ছাত্র হোষ্টেলের নামকরন কিংবা তার নামে জাদুঘর নির্মান করে দেয়ার দাবী জানান। এসময় কলেজের সাবেক ও বর্তমান কয়েক শ’ শিক্ষার্থী প্লাকার্ড-ফেস্টুন নিয়ে মানববন্ধনে যোগ দেন। মানববন্ধন চলাকালে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সরকারি বরিশাল কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি ও মহানগর আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট এ কে এম জাহাঙ্গীর, সাবেক এজিএস ও জেলা যুবদল সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট হাফিজ আহমেদ বাবলু, জেলা ছাত্রলীগ সাংগঠনিক সম্পাদক রাজিব হোসেন খান, সরকারি বরিশাল কলেজ ছাত্রলীগ যুগ্ম আহবায়ক রেজাউল করিম রেজা সহ অন্যান্যরা বক্তব্য রাখেন।
বরিশাল জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, করোনা প্রভাবের আগে কলেজের নাম পরিবর্তনের একটি প্রস্তুাব স্থানীয় সুশীল সমাজ-সাহিত্য ও সাংস্কৃতিপ্রেমীদের দাবীর প্রেক্ষিতে প্রেরণ করা হয়। মন্ত্রনালয় এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নিবেন বলে জেলা প্রশাসন সূত্র জানায়।