অবরোধে ফিরল বিএনপি, এবার ৩৬ ঘণ্টার

বরিশালটুডে ডেস্ক: একদিন বিরতি দিয়ে মঙ্গলবার ভোর ৬টা থেকে বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত সারাদেশে ফের অবরোধ ডেকেছে বিএনপি।

রোববার বিকালে এক ভার্চুয়াল সংবাদ ব্রিফিঙে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, “আজকে (রোববার) মানববন্ধনের কর্মসূচি পালন করেছে বিএনপি। এখন একদফা আন্দোলনে আবারও আগামী মঙ্গলবার ১২ ডিসেম্বর ভোর ৬টা থেকে বুধবার সন্ধ্যা পর্যন্ত এক নাগাড়ে অবরোধে কর্মসূচি পালন করবে। আমি বিএনপির পক্ষ থেকে এই কর্মসূচি ঘোষণা করছি।”

সর্বশেষ অবরোধে হয়েছে গত ৬ থেকে ৮ ডিসেম্বর ভোর ৬টা পর্যন্ত ৪৮ ঘণ্টার।

গত ২৮ অক্টোবর নয়া পল্টনে মহাসমাবেশ সংঘর্ষের কারণে পণ্ড হয়ে যাওয়ার পর থেকে বিএনপি হরতাল-অবরোধের মতো কর্মসূচি দিয়ে আসছে।

সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকারে অধীনে নির্বাচন এবং তফসিল বাতিলের দাবিতে ১০ দফায় ২১ দিন অবরোধ এবং তিন দফায় ৪ দিন হরতাল করেছে বিএনপি।

নতুন করে অবরোধ কর্মসূচির সঙ্গে বিজয় দিবস ও শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

রিজভী বলেন, শহীদ বুদ্ধিজীবী দিবসে নেতাকর্মীরা সকালে মীরপুর শহীদ ‍বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করবেন। একই সঙ্গে ঢাকার কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশের দলীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন ও দলীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

“এই দিবসটি উপলক্ষে আলোচনা সভা হবে। এতে বরণ্যে বুদ্ধিজীবীরা অংশ নেবেন। আলোচনা সভার স্থান ও সময়সূচি পরে জানানো হবে।” আর ১৬ ডিসেম্বর বিজয় দিবসের সকালে সাভারে জাতীয় স্মৃতি সৌধে একাত্তরের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন কেন্দ্রীয়, মহানগর ও স্থানীয় নেতাকর্মীরা।

এরপর জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন ও ফাতেহা পাঠ করা হবে।

বিজয় দিবসেও দলের কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। বিজয় দিবস উপলক্ষেও আলোচনা সভা করবে বিএনপি, যার স্থান ও সময় পরে জানানো হবে।