আগামীকাল সকাল নাগাদ আঘাত হানতে পারে ‘হামুন’

বরিশালটুডে ডেস্ক: ‘হামুন’ এর গতি বাড়ায় বুধবার (২৫ অক্টোবর) দুপুর নয়, সকাল নাগাদ বাংলাদেশের বরিশাল-চট্টগ্রাম উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘হামুন’। এটি মঙ্গলবার ‍দুপুরে বাংলাদেশের উপকূল থেকে ৩০০ কিলোমিটারের দূরে অবস্থান করছিল।

মঙ্গলবার (২৪ অক্টোবর) দুপুরে বিশেষ বিজ্ঞপ্তিতে (ক্রমিক নম্বর-১১) আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘হামুন’ আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে অতিপ্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এটি মঙ্গলবার দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৩৩০ কিলোমিটার পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ২৯৫ কিলোমিটার পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ২৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ২১৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে শেষ রাত থেকে সকাল নাগাদ মেঘনা মোহনার নিকট দিয়ে বরিশাল-চট্টগ্রাম উপকূল ঘূর্ণিঝড় হিসেবে অতিক্রম করতে পারে।

এর আগে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছিল, এটি বুধবার সকাল থেকে দুপুর নাগাদ ভোলার নিকট দিয়ে বরিশাল-চট্টগ্রাম উপকূল ঘূর্ণিঝড় হিসেবে অতিক্রম করতে পারে।

এটির এগিয়ে আসার গতি বেড়ে যাওয়ায় আঘাত হানার পরিবর্তিত সময় জানালো আবহাওয়া অধিদপ্তর।

এছাড়া পায়রা ও চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৭ নম্বর, কক্সবাজার সমুদ্রবন্দরকে ৬ নম্বর ও মোংলা সমুদ্রবন্দরকে ৫ নম্বর বিপৎসংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া বিভাগ।