আন্তর্জাতিক নিয়ম মেনেই সাঈদীকে চিকিৎসা দেওয়া হয়েছে: বিএসএমএমইউ


আন্তর্জাতিক নিয়ম মেনেই সাঈদীকে চিকিৎসা দেওয়া হয়েছে: বিএসএমএমইউ

বরিশালটুডে ডেস্ক: আন্তর্জাতিক প্রাকটিস অনুসরণ করেই আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত দেলাওয়ার হোসাইন সাঈদীকে চিকিৎসা দেওয়া হয়েছে বলে জানিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কর্তৃপক্ষ। বুধবার (১৬ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার অধ্যাপক ডা. মোহাম্মদ হাফিজুর রহমান স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, কাশিমপুর কারা কর্তৃপক্ষ ১৩ আগস্ট রাত ১০টা ৩০ মিনিটে বিএসএমএমইউ ইমারজেন্সি বিভাগে দেলোয়ার হোসেন সাঈদীকে (বয়স ৮৪ বছর) আনার পর তার ভর্তি শুরু থেকে পরবর্তী সব চিকিৎসা বিধিসম্মতভাবে আন্তর্জাতিক প্রাকটিস অনুসরণ করে সম্পন্ন করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, তার চিকিৎসায় হাসপাতালের সংশ্লিষ্ট সব বিশেষজ্ঞ অধ্যাপকরা সঠিকভাবে তাদের পেশাগত দায়িত্ব পালন করেন। পরদিন অর্থাৎ ১৪ আগস্ট বিকাল ৬টা ৪৫ মিনিটে তার সাডেন কার্ডিয়াক এরেস্ট হয়। তার এডভান্স কার্ডিয়াক লাইফ সাপোর্ট প্রটোকল অনুযায়ী চিকিৎসা চলতে থাকে কিন্তু দুর্ভাগ্যবশত ওই দিন রাত ৮টা ৪৫ মিনিটে তিনি মারা যান। এই রোগের গতিপ্রকৃতি, চিকিৎসা ও সম্ভাব্য পরবর্তী পরিণতি সম্পর্কে তার সন্তান মাসুদ সাঈদী সম্যকভাবে জ্ঞাত আছেন।

এর আগে সাঈদীর চিকিৎসা নিয়ে ব্রিফিং করার কথা জানিয়েছিলো বিএসএমএমইউ কর্তৃপক্ষ। ১৫ আগস্ট এক বার্তায় একথা জানায় প্রতিষ্ঠানটির জনসংযোগ বিভাগ। তবে আজ সকালে সেই ব্রিফিং অনিবার্যকারণ বশত স্থগিত করে।