আপাতত সংলাপের ভাবনা ইসির নেই: আনিছুর

আপাতত সংলাপের ভাবনা ইসির নেই: আনিছুর

বরিশালটুডে ডেস্ক: নির্বাচনকালীন সরকার নিয়ে দুই প্রধান দলের দূরত্ব ঘোচাতে সংলাপের কোনো পরিকল্পনা নির্বাচন কমিশনের নেই। নির্বাচন কমিশনার আনিছুর রহমান বলেছেন, রাজনৈতিক সংকটের সমাধান করা ইসির এখতিয়ার নয়।

দ্বাদশ সংসদ নির্বাচনের কয়েক মাস আগে যখন দুই প্রধান রাজনৈতিক শিবির নিজ নিজ অবস্থানে অনড় থাকার কথা জানাচ্ছে, তখন সাংবাদিকদের এক প্রশ্নে একথা বলেন তিনি।

এই বছরের শেষে কিংবা আগামী বছরের শুরুতে সংসদ নির্বাচন হবে। বিএনপি বলছে, নির্বাচনকালীন নির্দলীয় সরকার না হলে তারা ভোটে অংশ নেবে না। আর ক্ষমতাসীন আওয়ামী লীগ বলছে, প্রধানমন্ত্রী পদে শেখ হাসিনাকে রেখেই নির্বাচন হবে।

এদিকে রাজনৈতিক দু দলই পাল্টাপাল্টি কর্মসূচি দিয়ে যাচ্ছে!!

বিএনপি এরই মধ্যে আওয়ামী লীগ সরকার পতনে একদফার আন্দোলনে নেমেছে। তার পাল্টায় আওয়ামী লীগও কর্মসূচি দিয়ে যাচ্ছে।

রাজনৈতিক অঙ্গনের এই উত্তাপ যখন অনেকের মধ্যে শঙ্কা জাগিয়ে তুলছে, তখন ইসি সংলাপের কোনো উদ্যোগ নেবে কি না, মঙ্গলবার সাংবাদিকদের ‍এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ÒনাÓ আমরা কেন আর সংলাপের উদ্যোগ নেব? আপাতত কোনো কিছু ভাবছি না এটা নিয়ে। আমাদের সংলাপের কোনো প্রয়োজনীয়তা আছে বলে মনে করি না।

চলমান সংকটের রাজনৈতিক সমাধান প্রত্যাশা রেখে তিনি বলেন, রাজনৈতিক বিষয় রাজনৈতিক ভাবে সমাধান হবে। রাজনৈতিক বিষয় আমাদের কোনো এখতিয়ার নয়। এগুলো রাজনীতির মাঠেই হবে।

আমরা তফসিলসহ নির্বাচনী প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাব। সেখানে কীভাবে সমাধান হবে, কী হবে সময়ই বলে দেবে।

নির্দলীয় সরকারের অধীনে না হওয়ায় ২০১৪ সালে অনুষ্ঠিত দশম সংসদ নির্বাচনে যায়নি বিএনপি। ২০১৮ সালে একাদশ সংসদ নির্বাচনে অংশ নিলেও ভোট কারচুপির অভিযোগ তোলে। এবার নির্দলীয় সরকার না হলে তারা ভোটে যাবে না বলেই জানিয়েছে।

তবে নির্বাচনের কয়েক মাস বাকি থাকায় এর মধ্যেই রাজনৈতিক কোনো সমাধান আসবে বলে আশা প্রকাশ করেন আনিছুর। তিনি বলেন, এটা রাজনৈতিক বিষয়, রাজনৈতিকভাবে সমাধান হতে দেন, এক সময় না এক সময় সমাধান হয়ে যাবে।

যত সময় কমে আসবে, ততই প্রত্যেকে চাপের মধ্যে থাকবে। তার‍াও থাকবে, আমরাও চাপের মধ্যে থাকব। সময়ই বলে দেবে কখন কী হবে, আমরা তো বলতে পারব না। সময়ই সমাধান করে দেবে।

নির্বাচন করার জন্য ইসি প্রস্তুত জানিয়ে তিনি বলেন, যারা নির্বাচনে থাকবেন, তাদেরও প্রস্তুত হতে হবে।

নির্বাচনের তফসিল কবে নাগাদ হতে পারে- জানতে চাইলে এই নির্বাচন কমিশনার বলেন, জানুয়ারির প্রথম সপ্তাহে বা ডিসেম্বরের শেষ সপ্তাহে ভোট করলে অন্তত ৪৫ দিন সময় নিয়েই তফসিল ঘোষণা করতে হবে।

তফসিল আমরা যথাসময়ে দেব। এখনও আলোচনা হয় নি, সময় হলে আলোচনা হবে।