উত্তর বঙ্গোপসাগরে লঘুচাপ

উত্তর বঙ্গোপসাগরে লঘুচাপ

উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন অঞ্চলে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপ টি আরও কিছুটা উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়েছে এবং বর্তমানে ঐ একই অঞ্চলে সুস্পষ্ট লঘুচাপ আকারেই অবস্থান করছে ।

এটি আগামী ১০-১২ ঘন্টার মধ্যে নিম্নচাপে পরিণত হতে পারে বা হতে যাচ্ছে ।

লঘুচাপ কেন্দ্রের ৪৪ কি:মি ব্যাসার্ধের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গড় গতিবেগ ৩৮ কি:মি ঘন্টা, যা সর্বোচ্চ দমকা হাওয়া আকারে ৪৪ কি:মি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে ।

এটি আগামীকাল ১লা আগস্ট গভীর রাতের মধ্যে বাংলাদেশের খুলনা উপকূল হতে পশ্চিমবঙ্গ উপকূলের যেকোনো স্থান দিয়ে উপকূল অতিক্রম করতে পারে ।

লঘুচাপ এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর বর্তমানে বেশ উত্তাল ও ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে ।

তাই সাগরে ছোট নৌকা বা ট্রলার নিয়ে মৎস আহরণে যাওয়া থেকে বিরত থাকা এবং ছোট নৌকা বা ট্রলার নিয়ে সাগরে যাওয়া বেশ বিপদজনক । তাই এ জরুরি নির্দেশনা গুলো মেনে চলতে আহবান জানান বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ।

এদিকে দেশের সকল সমুদ্র বন্দরকে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলেছে (BMD) । আগামীকাল ও পরশু দেশের দক্ষিণাঞ্চলের অধিকাংশ স্থানে মাঝারি-ভারি ও কোথাও কোথাও অতিভারি বৃষ্টি/বর্ষণ হতে পারে স্থানভেদে । বিশেষ করে চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগে এবং ভারতের পশ্চিমবঙ্গে । আর মধ্যাঞ্চল ও পশ্চিমাঞ্চলে কম-বেশি অনেক স্থানে হাল্কা, মাঝারি ও মাঝারি-কিছুটা ভারি বৃষ্টি /বর্ষণ হতে পারে স্থানভেদে । বিশেষ করে ঢাকা ও রাজশাহী বিভাগে। তাছাড়াও উত্তর-পূর্ব, উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলের কিছু কিছু স্থানে বিচ্ছিন্নভাবে হাল্কা ও হাল্কা-কিছুটা মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা থাকছে । কিছু স্থানে বৃষ্টি নাও হতে পারে ।