জঙ্গিবাদে জড়িতরা ফের সংঘবদ্ধ হচ্ছে: র‌্যাব

জঙ্গিবাদে জড়িতরা ফের সংঘবদ্ধ হচ্ছে: র‌্যাব

বরিশালটুডে ডেস্ক: অতীতে জঙ্গিবাদে জড়িতরা দেশকে অস্থিতিশীল করতে নতুন করে সংঘবদ্ধ হচ্ছে বলে জানিয়েছেন র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

বুধবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাব মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। তিনি বলেন, নতুন করে তৎপর হওয়া জঙ্গিদের ধরতে র‌্যাবের গোয়েন্দারা নিবিড়ভাবে কাজ করছেন।

র‌্যাব কমান্ডার বলেন, ২০০৫ সালের ১৭ আগস্ট দেশজুড়ে সিরিজ বোমা হামলা চালায় জেএমবি। নৃশংস ওই হামলার ১৮ বছর পূর্ণ হলো। গত কয়েক বছর জঙ্গিরা অনেকটা নিষ্ক্রিয় ছিল। তবে সম্প্রতি তারা আবারও দেশকে অস্থির করার পায়তারা করছে। র‌্যাবের মূল ‘ম্যান্ডেট’ জঙ্গি নিয়ে কাজ করা। এখন পর্যন্ত দেশে ৯টি জঙ্গি সংগঠন নিষিদ্ধ করা হয়েছে।

র‍্যাবের মুখপাত্র বলেন, ১৭ আগস্ট দেশজুড়ে সিরিজ বোমা হামলা করেছিল জেএমবি, পরে হরকাতুল জিহাদ (হুজি) হামলা চালায়। জেএমবি বা হুজির মতো সংগঠনগুলো এখন অর্থ ও নেতৃত্ব সংকটে ভুগছে। গত বছর জেএমবির স্বঘোষিত আমির উজ্জ্বল মাস্টারকে ব্যাংক ডাকাতির সময় গ্রেপ্তার করা হয়।

তিনি বলেন, পুরোনো জঙ্গি সংগঠনগুলোতে যারা এখনও তৎপর এবং যারা জঙ্গিবাদ নিয়ে কাজ করতে চান, তারা একসঙ্গে বসে নতুন জঙ্গি সংগঠন করছেন। সম্প্রতি নিষিদ্ধ জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্কীয়ায় তারা যুক্ত ছিলেন। এ সংগঠনটি আনসার আল ইসলামের অর্থায়নে পরিচালিত হচ্ছিল। এ সংগঠনের আমিরসহ অনেককে গ্রেপ্তার করা হয়েছে।

মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যু ঘিরে জামায়াতের অপতৎপরতা প্রসঙ্গে র‌্যাব কমান্ডার বলেন, দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি কিংবা রাষ্ট্রীয় সম্পদ বা জানমালের ক্ষতির চেষ্টাকরীদের রুখে দেওয়া প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে আমাদের দায়িত্ব। আমরা আমাদের দায়িত্ব পালন করে যাবো।