নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দিয়েছে জাতীয় পার্টি


বরিশালটুডে ডেস্ক: বাংলাদেশে আগামী ৭ই জানুয়ারি অনুষ্ঠিতব্য নির্বাচনে অংশ নেবার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে জাতীয় পার্টি। বুধবার সন্ধ্যায় দলটির মহাসচিব মজিবুল চুন্নু এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ঘোষণা দেন। তিনি জানান, জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের তাকে এই ঘোষণা দেবার জন্য বলেছেন।

“নির্বাচন কমিশনসহ সরকারের বিভিন্ন মহল থেকে বিভিন্নভাবে আমাদের আশ্বস্ত করা হয়েছে যে আগামী নির্বাচন ফ্রি এন্ড ফেয়ার হবে। সেখানে কোন রকম হস্তক্ষেপ করা হবে না। ভোটাররা ভোটকেন্দ্রে এসে তাদের অধিকার প্রয়োগ করতে পারবে,” সংবাদ সম্মেলনে বলেন মি. চুন্নু।

“আমি নাম বলবো না, সংশ্লিষ্ট মহল আমাদের আশ্বস্ত করেছেন। তাদের প্রতিশ্রুতির প্রতি আমাদের বিশ্বাস হবার মতো অবস্থা সৃষ্টি হয়েছে।”

জাতীয় পার্টি মহাসচিব বলেন, তারা কোন জোটের মাধ্যমে নির্বাচন করবেন না। জাতীয় পার্টি ৩০০ আসনে এককভাবে প্রার্থী দেবে।

এখনো পর্যন্ত দলটি প্রায় ১৪০০’র মতো মনোনয়ন ফর্ম বিক্রি করেছে জানিয়ে মি. চুন্নু সংবাদ সম্মেলনে বলেন, জাতীয় পার্টি কারো সাথে আসন সমঝোতার চিন্তা করবে না।

তিনি বলেন, নির্বাচনকে কেন্দ্র করে জাতীয় পার্টি প্রস্তুতি নেয়া শুরু করেছিল।

প্রায় দুসপ্তাহ আগে ঢাকার বনানীতে জাতীয় পার্টির অফিসে এক অনুষ্ঠানে দলটির সিনিয়র নেতারা সুষ্ঠু নির্বাচন নিয়ে আশঙ্কা প্রকাশ করেছিলেন।

সে অনুষ্ঠানে সরকারকে উদ্দেশ্য করে মুজিবুল হক চুন্নু বলেছিলেন, “তাদের অঙ্গীকার ছিল যে একটা সুষ্ঠু নির্বাচন হবে, সবসময় একটা ভালো নির্বাচন হবে সে ব্যবস্থা করবে। সে কথাও রাখে নাই।”

একই অনুষ্ঠানে জাতীয় পাটির সিনিয়র নেতা কাজী ফিরোজ রশিদ বলেন, “এই বুড়ো বয়সে তো রাজাকার হতে চাই না। যথেষ্ট সম্মান আল্লাহ দিছে। রাস্তাঘাটে ঢিল দেবে, মাইনষে রাজাকার কবে। কাউকে বৈধতা দেবার জন্য, উপরে যাওয়ার সিঁড়ি হতে আমরা চাইনা।”

নির্বাচন নিয়ে সমালোচনামুখর ছিলেন দলটির চেয়ারম্যান জিএম কাদের।

সে অনুষ্ঠানে মি. কাদের বলেন, “যদি নির্বাচনের অর্থ হয় সিলেকশন, সে নির্বাচন তো কেউ চাইতে পারে না। প্রশাসন এবং নির্বাচন যন্ত্রের সাথে যারা জড়িত তারা সরকারের প্রভাবমুক্ত নয় এবং তারা সরকারের নির্দেশ মতো নির্বাচন ব্যবস্থাকে পরিচালিত করছে।”

এর কয়েকদিন পরে ঢাকায় কেন্দ্রীয় নেতারা একটি বৈঠক করেন। সেখানে দেশের বিভিন্ন জায়গা থেকে সিনিয়র নেতারা এসেছিলেন। সেখানে অনেকই জাতীয় পার্টি নির্বাচনে অংশ না নেবার পক্ষে মত দিয়েছিলেন। তবে শেষ পর্যন্ত সিদ্ধান্ত নেবার ভার ছেড়ে দিয়েছিলেন দলের চেয়ারম্যান জিএম কাদেরের উপর।

সূত্র: বিবিসি নিউজ