পাসের হার কমেছে বরিশালে ২২২টি স্কুলে শতভাগ পাশ : শীর্ষে পিরোজপুর


মো. মনিরুল ইসলাম : বিভাগের ৬ জেলার মধ্যে এ বছর ১৪৮৯টি বিদ্যালয় অংশগ্রহণ করেছে। এরমধ্যে ২২২টি স্কুলের শিক্ষার্থী শতভাগ পাস করেছে। এবছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৮৮ হাজার ৮৪৫ জন। এর মধ্যে অংশ নিয়েছে ৮৭ হাজার ৭৩৪ জন। আর পাস করেছে ৭৮ হাজার ১৯৭ জন। তবে পাশের হারের সা‌থে সা‌থে এ বছর জিপিএ ৫ এর সংখ্যা কমেছে।

বরিশাল শিক্ষা বোর্ডে এবার সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় পাসের হার ৮৯ দশমিক ১৩ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ছয় হাজার ১৪৫ পরীক্ষার্থী। গতবছরের থেকে এবারে পাসের হার ও জিপিএ-৫ এর সংখ্যা কিছুটা কমেছে। তবে বোর্ড কর্তৃপক্ষ বলছে, বরিশালে ফলাফল অসম্ভব ভালো হয়েছে এবং গুণগত মানও বেড়েছে। বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কুমার গাইন বলেন, শিক্ষার্থীদের চেষ্টা ও শিক্ষক-অভিভাবকমণ্ডলীর প্রচেষ্টায় ভালো ফলাফল হয়েছে। এবারে পরীক্ষার সময় বেশি ভিজিল্যান্স টিম দেওয়া হয়েছে। ফলে বিগত পাঁচ বছরের থেকে বহিষ্কারের সংখ্যাটাও বেশি, বহিষ্কার হয়েছে মোট ৫১ জন। সব মিলিয়ে গুণগত ভাবে ফলাফলের মান ভালো হয়েছে। ৪ পয়েন্ট থেকে ৫ পয়েন্টের নিচে জিপিএ’র সংখ্যাটা গতবছর ছিল ২১ দশমিক ৯৫ শতাংশ, এবার তা বেড়ে দাঁড়িয়েছে ২৩ দশমিক ৪৬ শতাংশে। অপরদিকে, ১ থেকে ২ এর নিচের জিপিএ’র সংখ্যাটাও কমেছে। বরিশালে ফলাফলের কোনো বিপর্যয় ঘটেনি।

গতকাল রোববার ঘোষিত ফলাফল অনুযায়ী, গত বছর যেখানে ছয় হাজার ৩১১ পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিল, সেখানে এবারে ১৬৬টি জিপিএ-৫ এর সংখ্যা কমে দাঁড়িয়েছে ছয় হাজার ১৪৫টিতে। এছাড়া, এবার পরীক্ষায় ৫১ জন পরীক্ষার্থী বহিষ্কার হয়েছে, যা গত বছরের ছিল ৪৫ জন।

এদিকে এবছর গড় পাসের হারে পিরোজপুর জেলার অবস্থান রয়েছে সবার শীর্ষে। এ জেলায় মোট পাসের হার ৯০ দশমিক ৯৭। এরপর দ্বিতীয় অবস্থানে থাকা বরিশাল জেলার পাসের হার ৯০ দশমিক ৬৪। তৃতীয় অবস্থানে থাকা ঝালকাঠি জেলার পাসের হার ৯০ দশমিক ৫২। চতুর্থ অবস্থানে থাকা বরগুনা জেলার পাসের হার ৮৯ দশমিক ৬০। পঞ্চম অবস্থানে থাকা ভোলা জেলার পাসের হার ৮৯ দশমিক ২৭ এবং সবার শেষে ষষ্ঠ অবস্থানে থাকা পটুয়াখালী জেলার পাসের হার ৮৩ দশমিক ৮০।

অপরদিকে এ বছর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পাসের হার সবথেকে বেশি এরপর ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের অবস্থান। জিপিএ-৫ এর দিক থেকে সবচেয়ে বেশি পেয়েছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এ বিভাগে মোট ৫ হাজার ২৩৫ জন জিপিএ-৫ পেয়েছে। এছাড়া মানবিক বিভাগ থেকে ৭০২ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২০৮ জন জিপিএ-৫ পেয়েছে।