পুঁজিবাজারের পতন থামল চার কর্মদিবস পর

পুঁজিবাজারের পতন থামল চার কর্মদিবস পর

বরিশালটুডে অনলাইন ডেস্ক: টানা চার কর্মদিবস দরপতনের পর সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২৬ জুলাই) পুঁজিবাজারে উত্থান হয়েছে। বিমা খাতের কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১ দশমিক ৪৯ পয়েন্ট।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে দশমিক ৪০ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। টানা চার কর্মদিবস পুঁজিবাজারে দরপতনের পর আজ উত্থানে ফিরলো।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, বুধবার বিমা খাতের ৫৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩২টি কোম্পানির, তার বিপরীতে কমেছে ১৫টি, আর অপরিবর্তিত রয়েছে ১০টি কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর তথ্য মতে, আজ বাজারে ৩৪৭টি প্রতিষ্ঠানের মোট ১১ কোটি ৮৬ লাখ ৯৪ হাজার ১৯১টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৫৩৮ কোটি ৯২ লাখ ২১ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৬৬০ কোটি ৯৫ লাখ ২৮ হাজার টাকা।

এদিন দাম বেড়েছে ৮৭টি কোম্পানির শেয়ারের, বিপরীতে কমেছে ৭২টির, আর অপরিবর্তিত রয়েছে ১৮৮টির। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১ দশমিক ৪৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৩২ পয়েন্টে। ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক দশমিক ৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৭৩ পয়েন্টে। তবে ডিএস-৩০ সূচক ১ দশমিক ৮৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৬০ পয়েন্টে।

আজ ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল রয়েল টিউলিপ সি পার্ল রিসোর্ট অ্যান্ড স্পার শেয়ার। দ্বিতীয় অবস্থানে ছিল ফু-ওয়াং ফুডের শেয়ার। তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের শেয়ার। পরের তালিকায় রয়েছে খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স, ডেলটা লাইফ ইন্স্যুরেন্স, লিগ্যাসি ফুটওয়্যার, রূপালি লাইফ ইন্সুরেন্স এবং হাইডেলবার্গ সিমেন্ট লিমিটেডের শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক দশমিক ৪০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭১০ পয়েন্টে।এদিন সিএসইতে ১৮৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬৯টির, কমেছে ৪৪টির ও অপরিবর্তিত রয়েছে ৭১টির দাম।

এদিন শেষে সিএসইতে ৬ কোটি ৬২ লাখ ২০ হাজার ৫৩১ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ১০ কোটি ২৫ লাখ ৫ হাজার ৬৭২ টাকার শেয়ার।