প্রাণহানি ও সহিংসতা নিয়ে মর্মাহত ইইউ!

বরিশালটুডে ডেস্ক: ঢাকার-রাজপথে-প্রাণহানি-ও-সহিংসতা-নিয়ে-মর্মাহত-ইইউঢাকার রাজপথে শনিবার ব্যাপক সহিংসতা হয় রাজনৈতিক কর্মসূচি ঘিরে।

‘ঢাকায় ইউরোপীয় ইউনিয়ন এবং এর সদস্যদেশগুলো ঢাকার রাস্তায় প্রাণহানি ও সহিংসতা দেখে গভীরভাবে মর্মাহত। অংশগ্রহণমূলক এবং শান্তিপূর্ণ নির্বাচনের জন্য একটি শান্তিপূর্ণ পথ খুঁজে পাওয়া গুরুত্বপূর্ণ।’

বিএনপির সমাবেশের কর্মসূচি ঘিরে রাজধানী ঢাকায় সহিংসতা ও প্রাণহানির ঘটনায় সমবেদনা জানিয়েছে বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দূতাবাস।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে রোববার দুপুর ১২টার দিকে এ কথা জানানো হয়।

পোস্টে ইইউ বলেছে, ‘ঢাকায় ইউরোপীয় ইউনিয়ন এবং এর সদস্যদেশগুলো ঢাকার রাস্তায় প্রাণহানি ও সহিংসতা দেখে গভীরভাবে মর্মাহত। অংশগ্রহণমূলক এবং শান্তিপূর্ণ নির্বাচনের জন্য একটি শান্তিপূর্ণ পথ খুঁজে পাওয়া গুরুত্বপূর্ণ।’

সরকার পতনের একদফা আন্দোলনে শনিবার নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করছিল বিএনিপ। একই সময়ে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে দক্ষিণ গেটে শান্তি ও উন্নয়ন সমাবেশ করছিল আওয়ামী লীগ। আর নিষেধাজ্ঞা অমান্য করেই মতিঝিলের দিকে মাঠে ছিল জামায়াতে ইসলামী।

বিএনপির সমাবেশ চলাকালে এক পর্যায়ে দৈনিক বাংলা মোড়, কাকরাইল ও পল্টনসহ আশপাশের এলাকায় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় বিএনপি। আগুন, ভাঙচুর ও ককটেল ছোড়া হয়। পিটিয়ে হত্যা করা হয় পুলিশের এক কনস্টেবলকে। এ ছাড়া সংঘর্ষের মধ্যে পড়ে মারা গেছেন আরও একজন।

সমাবেশ কর্মসূচি চলার মধ্যেই বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রোববার সারা দেশে হরতালের ডাক দেয়। হরতালের দিন রোববার সকাল থেকেই ঢাকার বিভিন্ন এলাকায় বাসে আগুনসহ সহিংসতার খবর পাওয়া গেছে।