বরিশালে নদীতীর রক্ষার জিও ব্যাগ কর্তণের সময় ৫ শ্রমিক আটক

বরিশালে নদীতীর রক্ষার জিও ব্যাগ কর্তণের সময় ৫ শ্রমিক আটক

স্টাফ রিপোর্টার ॥ বরিশালে নদী তীর রক্ষায় ব্যবহৃত জিও ব্যাগ কেটে মধ্যে থাকা বালু ফেলে দেওয়ার সময় ৫ শ্রমিককে আটক করে পুলিশে দিয়েছে স্থানীয়রা।

বরিশাল সদর উপজেলার চরবাড়িয়ায় ইউনিয়নের বোর্ড স্কুুল এলাকা থেকে শুক্রবার রাতে তাদের আটক করা হয়। এসময় তাদের কাছ থেকে কেটে ফেলা অসংখ্য খালি জিও ব্যাগ জব্দ করা হয়।

গতকাল শনিবার বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন কাউনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান। আটক ব্যক্তিরা হলো- রফিকুল ইসলামের ছেলে রাসেল হক (২০), আবদুল হকের ছেলে হালিম রহমান (২৩), জামিয়া রহমানের ছেলে আবদুর রহিম (৩৩), কালাম মল্লিকের ছেলে কুদ্দুুস (৪০), মো. আসাদের ছেলে মো. সাগর (২৭)।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, ওই এলাকায় নদী তীর রক্ষার কাজ পায় ঠিকাদার কোম্পানি খুলনা শীপইয়ার্ড লিমিটেড। সেই কাজের সাব-কন্ট্রাক্টর হিসেবে কাজ পরিচালনা করেন সালাউদ্দিন। তবে কি কারণে জিও ব্যাগ কেটে বালু ভাসিয়ে দেওয়া হয়েছে তা সু-নির্দিষ্ট তথ্য জানাতে পারেনি সংশ্লিষ্ট সূত্র। ধারণা করা হচ্ছে বালু ফেলে জিও ব্যাগ বিক্রির জন্য এমন কাজ করেছেন তারা।

এ বিষয়ে বাপাউবোর উপ-বিভাগীয় প্রকৌশলী মুশফিকুর রহমান শুভ বলেন, কাজটি গুরুতর অপরাধ। আমাদের লোক পাঠিয়ে খোঁজ নেওয়া হচ্ছে। যদি এমন ঘটনা ঘটে তাহলে মূল ঠিকাদার কোম্পানিকে অবহিত করা হবে। পাশাপাশি তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবো।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের কাউনিয়া থানার এসআই জহিরুল ইসলাম জানান, রাতে অভিযুক্তদের আটক করে স্থানীয়রা পুলিশে খবর দেয়। তারপর তাকে আটক থানায় নিয়ে আসা হয়েছে।

কাউনিয়া থানার ওসি আসাদুজ্জামান বলেন, স্থানীয়রা ৫ জনকে আটক করে পুলিশকে জানালে তাদের থানায় নিয়ে আসা হয়। বিষয়টি পানি উন্নয়ন বোর্ডকে জানানো হয়েছে। তারা পরবর্তী পদক্ষেপ নেবেন।