বরিশালে পহেলা জুন শুরু হচ্ছে ভিটামিন এ প্লাস ক্যাম্পইন


মো. মনিরুল ইসলাম: সারা বছরের ন্যায় এ বছরো সারা বাংলাদেশে একযোগে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পইন শুরু হতে যাচ্ছে আগামী পহেলা জুন।

আজ বুধবার (২৯ মে) বেলা চার টায় বরিশাল সিভিল সার্জন কার্যালয় সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে মাধ্যমে এ তথ্য প্রদান করেন ডা. মারিয়া হাসান।

এসময় তিনি বলেন, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান (এনএনএস) এর মাধ্যমে সারা বাংলাদেশের ন্যায় বরিশালেও বাস্তবায়িত হবে আগামী পহেলা জুন এর জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পইন। ঐ দিন বরিশাল জেলার ১০টি উপজেলায় ১২-৫৯ মাস বয়সের সকল শিশুদের (২,০০,০০০ IU ক্ষমতা সম্পন্ন লাল রঙের) একটি ‘ফিরে ভিটামিন ‘এ’ ক্যাপসুল ও ০৬-১১ মাস বয়সের সকল শিশুদের (১,০০,০০০ IU ক্ষমতা সম্পন্ন নীল রঙের) একটি করে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

তিনি আর বলেন, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে বরিশাল জেলার ১০টি উপজেলায় ৮৭টি ইউনিয়নে ২,০৬০টি অস্থায়ী টিকাদান কেন্দ্রসহ সর্বমোট ২,০৭০টি টিকাদান কেন্দ্রে ৪১৪০ জন স্বেচ্ছাসেবকের মাধ্যমে ১২-৫৯ মাস বয়সের ২,৭৩,৭৩১ জন শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। প্রতি কেন্দ্রে ২(দুই) জন স্বেচ্ছাসেবক থাকবেন। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন প্রচারের জন্য স্ব-স্ব এলাকায় নিয়মিত মাইকিং এবং মসজিদ থেকে মাইকিং করা হবে।

এসময় তিনি শিশুদের অভিবাবকবৃন্দ ভিটামিন ‘এ’ ক্যাপসুল এর উপকারিতা সম্পর্কে অবহিত করন এবং শিশুদের টিকাদান কেন্দ্রে নিয়ে আসতে উদ্বুদ্ধ করতে সাংবাদিকদের অনুরোধ জানান। অভিভাবকগণ কোন গুজব বা অসত্য তথ্য পেয়ে জনগন যেন বিভ্রান্ত না হয়, সে বিষয়ে আপনাদের সহযোগিতা কামনা করেন।

এসময় আরও উপস্থিত ছিলেন, সিভিল সার্জন কার্যালয় কর্মকর্তা ও কর্মচারিসহ সাংবাদিকবৃন্দ।