বরিশালে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারদের কর্মবিরতি

বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারদের কর্মবিরতি

বরিশালটুডে ডেস্ক: ক্যাডার বৈষম্য নিরসনসহ বিভিন্ন দাবিতে বরিশালে দিনভর কর্মবিরতি পালন করেছেন বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডাররা। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সারা দেশের সাথে একযোগে সোমবার (২ অক্টোবর) সকাল ৯টা থেকে বরিশালের সব সরকারি কলেজ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডসহ সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষা ক্যাডাররা এই কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

তাদের দাবিগুলোর মধ্যে ক্যাডার কম্পোজিশনের সুরক্ষা, পদোন্নতি, পদ তৈরি, স্কেল আপগ্রেডেশন ও আন্তঃক্যাডার বৈষম্য নিরসন অন্যতম।

এক দিনের কর্মসূচিতে দাবি আদায় না হলে পরবর্তীতে আগামী ১০, ১১ ও ১২ অক্টোবর তিন দিন লাগাতার কর্মবিরতি কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন বিসিএস সাধারণ শিক্ষা সমিতি বরিশাল জেলা কমিটির নেতারা।

এদিকে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারদের কর্মবিরতির ফলে সোমবার বিভিন্ন কলেজের পরীক্ষা ও ক্লাস বন্ধ ঘোষণা করা হয়। কলেজে ক্লাস না হওয়ায় শিক্ষার্থীদের উপস্থিতিও ছিল কম। যারা ক্যাম্পাসে এসেছেন তারাও আড্ডা দিয়ে সময় কাটিয়েছেন। এর আগে কর্মবিরতি কর্মসূচি চলাকালে শিক্ষক নেতারা বলেন, ‘বঞ্চনা আর বৈষম্যের মাধ্যমে এই পেশার কার্যক্রমকে সংকুচিত করা হয়েছে। অপেশাদাররা এই পেশাকে গ্রাস করছে। শিক্ষার মতো একটি গুরুত্বপূর্ণ সেক্টরে ৪র্থ গ্রেডের ওপর কোনো পদ নেই।

তারা বলেন, ‘শিক্ষা ক্যাডারে সর্বোচ্চ পদ অধ্যাপক পদটি চতুর্থ গ্রেড হওয়ায় পঞ্চম গ্রেড হতে তৃতীয় গ্রেডে পদোন্নতির সুযোগ নেই। তাই অধ্যাপক পদটি তৃতীয় গ্রেডে উন্নীত করা এবং আনুপাতিক হারে প্রথম ও দ্বিতীয় গ্রেডের পদ তৈরি করা জরুরি হয়ে পড়েছে।

এই দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা।