বরিশাল কাউনিয়া বিসিক খালপাড় বাল্য বিবাহ মুক্ত ঘোষণা

বরিশাল কাউনিয়া বিসিক বাল্য বিবাহ মুক্ত ঘোষণা / বরিশালটুডে.কম

বরিশালটুডে ডেস্ক: মঙ্গলবার (১২ সেপ্টেম্বর ) বিকেলে এক অনুষ্ঠানের মধ্যে দিয়ে “আমার মহল্লা আমার দায়িত্ব- শিশুর জীবন হোক বাল্য বিয়ে মুক্ত” -এই শ্লোগানকে সামনে রেখে বরিশাল সিটি করপোরেশনের ১নম্বর ওয়ার্ড বিসিক শিল্প নগরী খালপাড় এলাকাকে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর সহযোগিতায় বাল্য বিবাহ মুক্ত ঘোষণা করার জন্য প্রায় ৫শতাধিক কিশোর কিশোরী ও মায়েদের উপস্থিতিতে এক সমাবেশ অনুষ্ঠিত হয়।

এ সময়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সোহেল মারুফ। এ সময়ে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও ফলক উন্মোচন করা হয়।

সিনিয়র ম্যানেজার, বরিশাল এসিও লিটন মন্ডল এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সোহেল মারুফ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, অন্যান্য দেশের সিস্টেম টা হলো ১৮ বছরে তারা নিজেদের প্রতিষ্ঠিত করতে চাকরি করতে পারে কিন্তু আমাদের দেশে এমন সিস্টেম না থাকায় ১৪-১৫ বছর বয়সে এ সময় মেয়েদের বিয়ে দিয়ে দিচ্ছে। বর্তমান আধুনিক যুগে এসে যদি মেয়েদের কম বয়সে বিয়ে দেন তবে সেটা আমাদের ওই মেয়ে শিশুর জন্য বিপদ জনক যেটা কয়েক বছর অতিবাহিত হবার পর ওই পরিবার বুঝতে পারে। কিন্তু তখন ভুল শুধরে মেয়েকে নিজেদের পরিবারেও জায়গা দিতে হীনমন্যতায় ভোগেন। তাই সকলের কাছে অনুরোধ ধাকবে আপনাদের শিশু কে প্রতিষ্ঠিত হতে সহযোগিতা করুন এবং সংসার বিষয় টি বুঝবার পরে তাকে নতুন পরিবারে পাঠান। ভুল করলে আপনাদের সেই খেসারত দিতে হবে তাই আগেই সচেতন হন।

এ ছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংরক্ষিত ০১ আসন ওয়ার্ড নং ১,২,৩ বরিশাল সিটি কর্পোরেশন, বরিশাল, শারমিন আক্তার, বীর মুক্তিযোদ্ধা এ জি কবির ভুলু,ফিল্ড এ্যডিভোকেসি কো- অডিনেটর, সি আর বি সি,মোসাঃ বিউটি কুইন, সিনিয়র পোগ্রাম অফিসার হুমায়ুন কবির, প্রোগ্রাম অফিসার সুবাস জয়ধরসহ ওয়ার্ল্ড ভিশন এর অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

সভা শেষে অনুষ্ঠানের প্রধান অতিথি বাল্যবিয়ে মুক্ত এলাকা ঘোষণার ফলক উন্মোচন করেন।

বক্তাগণ বাল্যবিয়ের বিভিন্ন কুফল তুলে ধরে বলেন, এখন যৌবন যার যুদ্ধে যাবার সময় তার। তাই আজ সচেতন হতে হবে, ওয়ার্ল্ড ভিশন সকল সময়ে আমাদের বুঝাতে আসবে না। আমরা পরিবার সচেতন হয়ে আমাদের সন্তানদের এগিয়ে নিয়ে যাবো। আমরা এটা মনে রাখবো আমি পারি, আমি পারবো এ কথাটা মনে ধারণ করে বাল্যবিবাহ প্রতিরোধ করবো আমরা সকলে মিলে।

এ সময় ওয়ার্ল্ড ভিশন এলাকা উন্নয়ন কমিটি এবং যুব ও ইউথ ফোরাম সহ সুবিধাভুগী পরিবার উপস্থিত ছিলেন।