বরিশাল নগরীর ৪টি স্থানে বিএনপির বিক্ষোভ মিছিল, আটক ৩

অনলাইন ডেস্ক : হরতাল-অবরোধ শুরুর পক্ষকাল পর অবশেষে মাঠে নামতে শুরু করেছে আত্মগোপনে থাকা বিএনপি নেতাকর্মীরা। পুলিশের কঠোর নজরদারি থাকার পরও সোমবার (২০ নভেম্বর) বরিশাল নগরীর ৪টি স্থানে বিক্ষোভ মিছিল করেছে তারা।

এর মধ্যে একটি মিছিলে প্রথমবারের মতো দেখা গেছে মহানগর বিএনপির সদস্য সচিব মীর জাহিদুল কবিরকে। একটি মিছিল থেকে বিএনপির ৩ নেতাকর্মীকে পুলিশ গ্রেফতার করেছে।

গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশ ঘিরে সহিংসতা এবং এরপর টানা ২ দিনের হরতাল শুরুর সঙ্গে সঙ্গে আত্মগোপন করে বিএনপি নেতাকর্মীরা। এরপর দ্বিতীয় দফা হরতাল এবং তিন দফা অবরোধে কর্মসূচি ঘোষণা করলেও মাঠে তেমন উপস্থিতি দেখা যায়নি বিএনপি নেতাকর্মীদের।

পুলিশের চোখ গলে মাঝে মধ্যে ঝটিকা বিক্ষোভ মিছিল করে আবার আত্মগোপনে চলে যায় বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

নির্বাচনী তফসিল ঘোষণার পর সব শেষ টানা ৪৮ ঘণ্টার হরতালে নেতাকর্মীরা আত্মগোপন থেকে বেরিয়ে আসতে শুরু করে।

সোমবার বেলা ১২টার দিকে নগরীর বটতলা-চৌমাথা সড়কে বিক্ষোভ মিছিল করে স্বেচ্ছাসেবক দল। হরতাল-অবরোধ শুরুর পর প্রথমবারের মতো এই মিছিলে রাজপথে দেখা যায় মহানগর বিএনপির সদস্য সচিব মীর জাহিদুল কবিরকে।

অপরদিকে সকাল সোয়া ৯টার দিকে নগরীর বঙ্গবন্ধু উদ্যান এলাকায় মহানগর বিএনপির যুগ্ম আহবায়ক জিয়াউদ্দিন সিকদার জিয়ার নেতৃত্বে বিক্ষোভ মিছিল করে মহানগর বিএনপির একাংশ। দুপুরে চৌমাথা-বটতলা সড়কে বিক্ষোভ মিছিল করে মহানগর যুবদল। দুপুর ২টায় নগরীর ২৬ নম্বর ওয়ার্ডে বিক্ষোভ মিছিল করে ওয়ার্ড বিএনপি।

অপরদিকে দুপুর দেড়টায় নগরীর সিএন্ডবি রোডে বিক্ষোভ মিছিল করে ১৩ নম্বর ওয়ার্ড বিএনপি। ওই মিছিল থেকে ১৩ নম্বর ওয়ার্ড বিএনপির যুগ্ম আহবায়ক কামাল সিকদার, একই ওয়ার্ড ছাত্রদলের সদস্য সচিব রাকিব খান জুবায়ের ও শ্রমিক দলের মো. রাসেলকে পুলিশ গ্রেফতার করে বলে জানিয়েছেন মহানগর বিএনপির দপ্তর বিষয়ক সদস্য জাহিদুর রহমান রিপন।

দলীয় কর্মসূচিতে মাঠে উপস্থিত না থাকা এবং নেতাকর্মীদের আত্মগোপনে থাকার বিষয়ে মহানগর বিএনপির ভারপ্রাপ্ত আহবায়ক আলী হায়দার বাবুল বলেন, হরতালে ওয়ার্ডে ওয়ার্ডে মিছিলের কর্মসূচি দেয়া হয়েছে। তিনি বলেন, কেউ আত্মগোপনে নেই। যারা মিছিল করে পুলিশ তাদের গ্রেফতার করে।

বাসায় বাসায় তল্লাশির মাধ্যমে হয়রানি করে। সব নেতাকর্মীরা গ্রেফতার হলে আন্দোলন করবে কারা। তাই পুলিশের গ্রেফতারের হাত থেকে রক্ষা পেতে নেতাকর্মীরা কৌশলী ভূমিকায় রয়েছেন। শীঘ্রই মহানগরীর ব্যানারে সবাই ঐক্যবদ্ধভাবে মাঠে নামবে বলে তিনি জানান।

সূত্র : বাংলাদেশ প্রতিদিন