বরিশাল পাশের হার ৯০.১৮

বরিশালে পাশের হার ৯০ দশমিক ১৮, শীর্ষে ভোলা জেলা

এসএসসি পরীক্ষায় বরিশাল বোর্ডে ৯০ দশমিক ১৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গত বছর যা ছিল ৮৯ দশমিক ৬১ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ছয় হাজার ৩১১ জন। গত বছর যা ছিল ৯ হাজার ৭৬৮ জন।

শুক্রবার (২৮ জুলাই) সকালে বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন জানান, বরিশালে এবার মোট পরীক্ষার সংখ্যা ৯১ হাজার ৯৭৯ জন। এর মধ্যে অংশগ্রহণ করেছে ৯০ হাজার ১৯৬ জন। আর পাশ করেছে ৮১ হাজার ৩৩৯ জন। আর বহিষ্কার হয়েছে ৪৫ জন।

তিনি জানান, বিভাগের ছয় জেলার মধ্যে এ বছর ১৪৭৭টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করেছে। এর মধ্যে ২৩১টি বিদ্যালয়ের শতভাগ শিক্ষার্থী পাশ করেছে। এছাড়া কেন্দ্র ছিল ১৯০ টি। তবে পাশের হার বাড়লেও এ বছর জিপিএ ৫ এর সংখ্যা কমেছে।

এ বছর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পাশের হার সবথেকে বেশি এরপর ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের অবস্থান। জিপিএ-৫ এর দিক থেকে সবচেয়ে বেশি পেয়েছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এ বিভাগে মোট ৫ হাজার ৪৬২ জন জিপিএ-৫ পেয়েছে। এছাড়া মানবিক বিভাগ থেকে ৬২৪ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২২৫ জন জিপিএ-৫ পেয়েছে।

এদিকে, গতবারের মতো এবারও এসএসসিতে বরিশাল বোর্ডে পাশের হারের দিক থেকে ভোলা জেলা সবার শীর্ষে রয়েছে। আর সবার নীচের অবস্থানে রয়েছে পটুয়াখালী জেলা।