মেধাভিত্তিক নিয়োগের দাবিতে বরিশালে শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ


স্টাফ রিপোর্টার : চাকরিতে বৈষম্যমূলক কোটা বাতিল করে মেধাভিত্তিক নিয়োগের দাবিতে ঘণ্টাব্যাপী ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা। এ সময় দুই পাশে শতশত যানবাহন আটকে পড়লে যাত্রীদের চরম ভোগান্তি পোহাতে হয়।

রবিবার (৯ জুন) বেলা সোয়া ১১টা থেকে দুপুর সোয়া ১২টা পর্যন্ত ৫ শতাধিক শিক্ষার্থী এ অবরোধ করে। অবরোধ শেষে মহাসড়কে বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থীরা। পরে ববির প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ সমাবেশ করে শিক্ষার্থীরা।

সমাবেশে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুজয় শুভ, সিবাত আহমেদ, ভূমিকা সরকার, আনিকা সরকার, মৃত্যুঞ্জয় রায় প্রমুখ।

এ সময় শিক্ষার্থীরা বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলায় কোন শিক্ষার্থীর সঙ্গে বৈষম্য মেনে নেবো না। আমরা আদিবাসী ও প্রতিবন্ধী কোটা বাদে সব বৈষম্যমূলক কোটা বাতিলের দাবি জানাচ্ছি। একইসঙ্গে সরকারি চাকরিতে ২০১৮ সালের পরিপত্র বাতিল করে কোটা পদ্ধতি পুনর্বহাল সংক্রান্ত রায়ের প্রতিবাদ জানান শিক্ষার্থীরা।

বরিশাল বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুর রহমান মুকুল বলেন, শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ করেছিলো। এখন যানচলাচল স্বাভাবিক রয়েছে বলে জানান তিনি।