২০২৩-২৪ র্অথ বছররে ৪৪২ কোটি টাকার বাজটে ঘোষণা,বিসিসি

২০২৩-২৪ র্অথ বছররে ৪৪২ কোটি টাকার বাজটে ঘোষণা,বিসিসি

বরিশালটুডে ডেস্ক: বরশিাল সটিি করপোরশেনরে ২০২৩-২৪ র্অথ বছররে জন্য ৪৪২ কোটি ৭ লক্ষ ৭১ হাজার ৩৮৭ টাকার বাজটে ঘোষণা করা হয়ছে,ে সইে সাথে ২০২২-২৩ র্অথ বছররে ১৭১ কোটি ৯৪ লক্ষ ৩৩ হাজার ২৮১ কোটি টাকার সংশোধতি বাজটে ঘোষণা করা হয়ছে।ে চলতি বাজটেে ৩৪৯.৫৬ কোটি টাকা উন্নয়ন কাজে প্রস্তাব করা হয়ছে। যার মধ্যে নজিস্ব আয়ে ৬৭ কোটি ও সরকারী বশিষে বরাদ্দ ৩৬ কোটি ও ২৪৬ কোটি টাকা সরকারি ও বদৈশিকি সাহায্য পুস্ট প্রকল্প থকেে প্রস্তাব করা হয়ছে। বৃহস্পতবিার বকিলে ৪ টায় নগরীর বরশিাল ক্লাবে বরশিাল সটিি করপোরশেনরে ময়ের সরেনয়িাবাত সাদকি আব্দুল্লাহ এই বাজটে ঘোষণা করনে। এ নয়িে এই ময়েররে ৫ম ও শষে এবং বরশিাল সটিি করপোরশেনরে ২১তম বাজটে ঘোষণা করা হলো।

বাজটে ঘোষণায় ময়ের বাজটেে আয়রে উৎস হসিবেে রাজস্ব খাত থকেে ১২৫ কোটি টাকা, উন্নয়ন খাতে সরকারী অনুদান ৩৬.৫ কোটি টাকা, রাজস্ব খাতে সরকারী অনুদান ১১.৪৫ কোটি টাকা, সরকারি ও বদৈশেকি সাহায্য পুস্ট প্রকল্প ২৪৬ কোটি টাকা ঘোষণা করা হয়ছে।ে বাজটেে নজিস্ব উৎস থকেে আহরতি ১২৫ কোটি যা মোট বাজটেরে প্রায় ৪ ভাগরে এক ভাগ। বাকী সমুদয়, বভিন্নি প্রকল্প ও সরকারী ও বদৈশেকি সাহায্য পুস্ট প্রকল্প হসিবেে প্রস্তাব করা হয়ছে।ে ব্যায়রে খাতে রাস্তা, ড্রনে ব্রীজ ও অবকাঠামো নর্মিানে ১১৯ কোট,ি বতেন ভাতায় ৫৩.১৩ কোটি টাকা, পরবিশে উন্নয়ন ও সৌর্ন্দযর্বধণ কাজে ৯৭.৩৯ কোটি টাকা, সামাজকি সুরক্ষায় ৮.২৯ কোট,ি খাল ও পুকুর সংরক্ষনে ২৮ কোটি টাকা, র্বজ্য ব্যবস্থাপনায় ৭৩ কোটি টাকা ব্যয়রে পরকিল্পনা করা হয়ছে।ে সরকারী ও বদৈশেকি সাহায্য পুস্ট প্রকল্প হসিবেে ২৪৬ কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়ছে।ে এর মধ্যে রাস্তা ড্রনে, কালর্ভাট নর্মিানে ১১ কোটি টাকা, টবিরি পুকুর সৌর্ন্দয র্বধনরে কাজে ১০ কোট,ি ওর্য়ড ভত্তিকি শশিু র্পাক ও কালচারাল সন্টোর নর্মিাণ ১০ কোটি টাকা, বঙ্গবন্ধু অডটিোরয়িামরে বাকী অংশ নর্মিান ৩০ কোটি টাকা, রূপাতলী ও বলেতলা সারফসে ওয়াটার ট্রটিমন্টে প্লান্ট পুন:স্থাপন প্রকল্প ৫০ কোটি টাকা, জলাবদ্ধতা ও র্বজ্য উন্নয়ন প্রকল্প ৬০ কোটি টাকা, খাল পাড় সংরক্ষণ প্রকল্প ২৫ কোটি টাকা উল্লখেযোগ্য।

বাজটে ঘোষণা শষেে সাংবাদকিদরে বভিন্নি প্রশ্নরে জবাবে বরশিাল সটিি করপোরশেন ময়ের সরেনয়িাবাত সাদকি আব্দুল্লাহ বলনে, একটি পরকিল্পতি সবুজ পরচ্ছিন্ন ও র্স্মাট নগরী গড়ার জন্য বগিত ৫ বছর আপনাদরে সবেক হয়ে দনি রাত কাজ করছে।ি যদওি ২ বছর করোনায় অতবিাহতি হবার কারণে আমার ময়োদরে কাজ করার যথষ্টে সময় পাই নাই। তবুও নগরবাসীর জন্য আমি আমার র্সবােচ্চ চষ্টো করছে। নিজিস্ব র্অথায়নে দৃশ্যমান উন্নয়ন না হলওে আমার চষ্টোর কোন কমতি ছলিনা।

মন্ত্রণালয়ে দাখলিকৃত প্রকল্পগুলো অনুমোদতি হলে কাঙ্খতি উন্নয়ন করা সম্ভব হতো তদুপরি প্রকল্প ব্যতরিকেওে মাননীয় প্রধানমন্ত্রীর নর্দিশেনা অনুযায়ী বরশিাল সটিি করপোরশেনকে একটি স্বনর্ভির সুশৃঙ্খল ও র্দূনীতি মুক্ত প্রতষ্ঠিান হসিাবে গড়ে তুলে এ যাবত কালে র্সবােচ্চ রাজস্ব আয় র্অজন করে বসিসিকিে পরচিালনা করতে সক্ষম হয়ছে।ি তনিি আরো বলনে, ময়ের হসিবেে সফলতা বা র্ব্যথতার হসিবে নকিশেরে দায়ত্বি¡ আমি নগরবাসীর উপরইে র্অপণ করলাম। মহান আল্লাহর কাছে র্প্রাথনা করি আজকরে এই বাজটে যনে জনগণরে কল্যাণে সুষ্ঠভাবে বাস্তবায়ন হয়। এসময় তনিি আরো বলনে, দায়ত্বি পালনরে সময় যদি কউে কষ্ট পয়েে থাকনে সইে অনাকাঙ্খতি কষ্টরে জন্য ক্ষমা সুন্দর দৃষ্টতিে দখোর জন্য নগরবাসীর কাছে অনুরোধ করনে।

বাজটে ঘোষণায় এসময় আরো উপস্থতি ছলিনে বরশিাল সটিি করপোরশেনরে সদ্য যোগদানকৃত সচবি মাসুমা আক্তার, প্যানলে ময়ের গাজী নইমুল হোসনে লটিু, অ্যাডভোকটে রফকিুল ইসলাম খোকন, জলো পরষিদ চয়োরম্যান অ্যাডভোকটে এ কে জাহাঙ্গীর, জলো আওয়ামী লীগ সাধারন সম্পাদক অ্যাডভোকটে তালুকদার মো. ইউনুস, ৩০টি ওর্য়াডরে কাউন্সলির বৃন্দ, সুশলি সমাজরে প্রতনিধিি ও সাংবাদকিরা উপস্থতি ছলিনে।