বরিশালে শিক্ষার্থীদের মানববন্ধন ও বিক্ষোভ মিছিল


স্টাফ রিপোর্টার ॥ জানমালের নিরাপত্তা নিশ্চিত করা, আন্দোলনে আহতদের চিকিৎসা, শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ছাত্র রাজনীতি বন্ধ করাসহ নানা দাবিতে বরিশালে মানববন্ধন ও মিছিল করেছে সাধারণ শিক্ষার্থীরা।

আজ রবিবার বেলা ১১ টায় নগরীর অশ্বিনী কুমার টাউন হল সম্মুখে সাধারণ শিক্ষার্থীদের ব্যাণারে এ কর্মসূচি পালন করা হয়। বরিশাল সরকারি ব্রজমোহন (বিএম) কলেজের শিক্ষার্থী সুমীর হকের সভাপতিত্বে বক্তারা বলেন, অনেক ত্যাগের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীন করেছি, স্বৈরাচার মুক্ত করেছি। বিভিন্ন মন্দির ও সংখ্যালঘু পরিবারের ওপর হামলা আমরা চাইনা। যারা অস্ত্র নিয়ে মোটরসাইকেল মহড়া দিচ্ছে তা আমরা চাইনা। এর নিন্দা জানাতেই আমরা আজ একত্রিত হয়ে এখানে দাড়িয়েছি। আমাদের ভাইদের রক্তের বিনিময়ে দেশটা স্বাধীন হয়েছে। আমরা আর কোন স্বৈরাচার সরকার দেখতে চাইনা। আমরা সবাই মিলে এ দেশে শান্তিপূর্ণভাবে বসবাস করতে চাই। স্বাধীন ভাবে কথা বলতে চাই। আজ যে সংখ্যালঘুদের ওপর হামলা হচ্ছে তা আমরা চাইনা। যে মহল এটি করছে তাদের শক্ত হাতে প্রতিহত করতে হবে।

এসময় তারা আরো বলেন, স্বাধীনতা অর্জনের থেকে রক্ষা করা আরও কঠিন কাজ। স্বাধীনতা রক্ষায় আমাদের সদা জাগ্রত থাকতে হবে। আজ থেকে অত্র এলাকায় (বরিশাল) পুলিশসহ কোন দল বা গোষ্ঠী কোন দোকান, প্রতিষ্ঠান, বাসাসহ কোন জায়গা থেকে কোন চাঁদা তুলতে পারবে না। কোন ধরনের চাঁদাবাজির খবর যদি ছাত্রজনতার কাছে আসে তাহলে সম্মিলিতভাবে তা প্রতিহত করা হবে। কোথাও কোন সন্ত্রাস, অরাজগতা, লুটপাট করা যাবে না।

আগ্নেয়াস্ত্র কিংবা দেশীয় অস্ত্র নিয়ে কেউ কোন মহড়া দিতে পারবে না। প্রত্যেকের কথা বলার পূর্ণ স্বাধীনতা থাকতে হবে। কথা বলার জন্য কেউ কারও ওপর হামলা করতে পারবে না, কথা বলার জন্য কাউকে পুলিশি হয়রানি নির্যাতন গ্রেপ্তার করা চলবে না। জোর করে কাউকে মিছিল সমাবেশে নিয়ে যাওয়া চলবে না। পুলিশ বেআইনি ভাবে কাউকে বিনা ওয়ারেন্টে হয়রানি বা গ্রেপ্তার করতে পারবে না, হেফাজতে নিয়ে নির্যাতন করতে পারবে না। যথাযথ সম্মান দিয়ে পুলিশ মানুষের সাথে কথা বলবে। এলাকায় আতঙ্ক সৃষ্টি করে মোটরসাইকেল মহড়া দেয়া যাবে না। নারীদের সাথে উপযুক্ত সম্মান দিয়ে কথা বলতে হবে, কোন ধরনের যৌন হয়রানি, উৎতক্ত করা ইভটিজিং করা চলবে না। এ ধরনের কাজ কেউ করলে তাকে শিক্ষার্থী জনতার সম্মিলিত প্রতিরোধের মুখে পড়তে হবে। বিভিন্ন বাড়িঘর, জাতি স্বত্তার বাড়িঘর কিংবা মানুষের ওপর হামলা করা চলবে না বলেও হুঁশিয়ারি দেয় মানববন্ধন থেকে বক্তারা।

এসময় আরো উপস্থিত ছিলেন, শিক্ষার্থী রাইদুল ইসলাম সাকিব, সুরাইয়া আক্তার নদী, সবুজ হোসেন, অনন্যা ইসলাম ইশা, সিহাব উদ্দিন, মমো, নাহিদ ইসলামসহ প্রমুখ। মানবন্ধন শেষে একটি মিছিল বের করা হয় মিছিলটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সদর রোড এসে শেষ হয়।