শিক্ষার্থীদের এমন আচরণের পরও শাহবাগে ধৈর্যের পরিচয় দিয়েছে পুলিশ: ডিএমপি


বরিশালটুডে ডেস্ক: কোটা সংস্কারের দাবিতে পুলিশের ব্যারিকেড ভেঙে শাহবাগে অবস্থান নিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। এ সময় কিছু শিক্ষার্থীকে পুলিশের সাঁজোয়া যানের ওপর উঠে উল্লাস করতেও দেখা যায়। শিক্ষার্থীদের এমন আচরণের পরও পুলিশ ধৈর্যের পরিচয় দিয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ড. খ. মহিদ উদ্দিন।

বৃহস্পতিবার (১১ জুলাই) বিকালে অতিরিক্ত কমিশনার গণমাধ্যমকে তিনি বলেন, কোটা নিয়ে আদালতের নির্দেশনার পর শিক্ষার্থীদের আন্দোলনের অবকাশ ছিল না। তাই তাদের রাস্তায় না নামতে অনুরোধ করেছিলাম। কিন্তু তারা নেমে পড়লেন। তারপরেও পুলিশ ধৈর্যের পরিচয় দিয়েছে। আশা করি আজকেই এটা (আন্দোলন) শেষ হবে। পুলিশ চায় না শিক্ষার্থীদের সঙ্গে কিছু হোক। তাদেরও বোঝা উচিত। তাদেরও দায়িত্বশীল হওয়া উচিত।

বৃহস্পতিবার (১১ জুলাই) বিকাল ৫টার পরে শাহবাগ মোড়ে অবস্থান নেন আন্দোলনকারীরা। প্রথমে পুলিশ তাদের বাধা দেয়, পরে সরে যায়। সন্ধ্যা ৭টা ২০ মিনিটে এ প্রতিবেদন লেখা পর্যন্ত শিক্ষার্থীদের শাহবাগ অবরোধ করে বিভিন্ন স্লোগানে আন্দোলন চালিয়ে যেতে দেখা গেছে। শিক্ষার্থীদের অবরোধের কারণে এখনও শাহবাগ এর আশপাশের এলাকায় যান চলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে।

সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা বাতিল করে ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে আজ চতুর্থ দিনের মতো ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করছে ‘বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন’।