বিশ্ব বসতি দিবস উপলক্ষ্যে বরিশালে র‌্যালি ও আলোচনা সভা

স্টাফ রিপোর্টার: “তরুণদের সম্পৃক্ত করি, উন্নত নগর গড়ি” এই স্লোগান নিয়ে বরিশালে বিশ্ব বসতি দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (০৭ অক্টোবর) সকাল ১০টায় বিভাগীয় ও জেলা প্রশাসন, গণপূর্ত অধিদপ্তর এবং নগর উন্নয়ন অধিদপ্তর এর আয়োজনে দিবসটি উপলক্ষ্যে সার্কিট হাউজ প্রাঙ্গন থেকে একটি র‌্যালি বের হয়, নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সার্কিট হাউজে গিয়ে শেষ হয়। পরে সার্কিট হাউসের সম্মেলন কক্ষে গিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক মোহাম্মদ দেলোয়ার হোসেন’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিভাগীয় কমিশনার মো. শওকত আলী। এসময় তিনি তার বক্তব্যে বলেন, নিরাপদ ও বাসযোগ্য একটি দেশ গঠনে পরিকল্পিত নগরায়ণের বিকল্প নেই। আবাসন মানুষের অন্যতম একটি মৌলিক চাহিদা। আর্থ-সামাজিক খাত, জনসংখ্যার চাপ, জমির অপ্রতুলতা, নগরায়ণ ও শিল্পায়ন সবকিছু বিবেচনায় এনে শহর-গ্রামে প্রতিটি জনবসতিতেই এখন পরিকল্পিত আবাসন জরুরি। বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ, পরিকল্পিত, অন্তর্ভুক্তিমূলক এবং স্থিতিশীল নগর প্রতিষ্ঠা করাই এর লক্ষ্য। সকলের জন্য অন্তর্ভুক্তিমূলক নিরাপদ আবাসন ও উন্নত নগর ব্যবস্থা চালু করতে তরুণ প্রজন্ম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

আলোচনা সভায় এসময় বিশেষ অতিথি ছিলেন গণপূর্ত সার্কেল বরিশাল তত্ত্বাবধায়ক প্রকৌশলী মানিক লাল দাস, পুলিশ সুপার মোহাম্মদ বেলায়েত হোসেন, সিভিল সার্জন ডা. মারিয়া হাসান, নগর উন্নয়ন অধিদপ্তর সিনিয়র প্লানার আসাদুজ্জামানসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।