অগ্রাধিকার প্রকল্পের সড়কে ‘নিম্ন’ গ্রেডের বিটুমিন!

অগ্রাধিকার প্রকল্পের সড়কে ‘নিম্ন’ গ্রেডের বিটুমিন

বরিশালটুডে ডেস্ক: দেশে ভারী সড়ক নির্মাণে ‘৮০-১০০’বিটুমিন এলিভেটেড এক্সপ্রেসওয়ের কার্পেটিংয়ে ব্যবহৃত হচ্ছে । ৮০-১০০ বিটুমিন ব্যবহারের ফলে সড়কের স্থায়িত্ব কমবে, গরমে গলে যাবে সড়ক এমনটাই ধারনা করছেন বিশেষজ্ঞরা।

বাংলাদেশে সড়ক অবকাঠামো নির্মাণে দুই ধরনের বিটুমিন ব্যবহার করা হয়। এর মধ্যে ৬০-৭০ গ্রেডের বিটুমিন অত্যধিক মানসম্পন্ন ও স্থায়িত্ব বেশি। দেশের বড় বড় সড়ক-মহাসড়ক কার্পেটিংয়ে এ বিটুমিন ব্যবহার হয়।

৮০-১০০ গ্রেডের বিটুমিনের মান অপেক্ষাকৃত কম। অতি তাপমাত্রায় এ বিটুমিন গলে যায়। গাড়ির চাপ কম থাকে এমন গ্রামীণ ছোট সড়ক কিংবা উপজেলা পর্যায়ের সড়ক নির্মাণে সাধারণত এ বিটুমিন ব্যবহার হয়। কিন্তু প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প চট্টগ্রামের লালখান বাজার থেকে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়েতে বড় অংশে ব্যবহার হচ্ছে ৮০-১০০ গ্রেডের বিটুমিন।

সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশের আঞ্চলিক সড়ক ও মহাসড়কগুলোতে গাড়ি চলাচল বেড়েছে। সে কারণে টেকসই সড়ক নির্মাণের ক্ষেত্রে ৬০-৭০ গ্রেডের বিটুমিন ব্যবহার এখন বাধ্যতামূলক। কিন্তু উল্টোচিত্র পাওয়া গেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) অধীনে প্রায় সাড়ে চার হাজার কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন লালখান বাজার থেকে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পে।