জাতীয় নির্বাচনের সময় জানালেন ইসি কমিশনার

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী বছরের প্রথম সপ্তাহেই অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) আনিছুর রহমান/ সংগ্রহিত

বরিশালটুডে ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী বছরের প্রথম সপ্তাহেই অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) আনিছুর রহমান। তিনি বলেছেন, ২০২৪ সালের শুরুর দিকে একেবারে জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন হবে। তবে এখনও তারিখ ঠিক করা হয়নি।

২ সেপ্টেম্বর নির্বাচন সংশ্লিষ্ট মাস্টার ট্রেইনারদের প্রথম ধাপের প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন অনুষ্ঠানে এ কথা জানানো হয়। এ সময় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালসহ কমিশনের অন্যান্য কমিশনার ও ইসি সচিব উপস্থিত ছিলেন।

ইসি আনিছুর রহমান বলেন, এখান থেকে যারা প্রশিক্ষণ গ্রহণ করবেন তারা অঞ্চলভিত্তিকভাবে প্রশিক্ষণ করাবেন। এরপর অঞ্চলে যারা প্রশিক্ষিত হবেন তারা জেলা পর্যায়ে এবং জেলার প্রশিক্ষিতরা উপজেলা পর্যায়ে প্রশিক্ষণ দেবেন।

নির্বাচন কমিশনে কাজের পরিধির তুলনায় লোকবল ছিল না জানিয়ে তিনি আরও বলেন, ‘এখন হয়তো লোকবল অনেকটাই পাওয়া যাচ্ছে। বিভিন্নভাবে আপনারা যারা পশিক্ষণ নিচ্ছেন, আমার ধারণা আপনারা আইন-কানুন বিধিবিধান সম্পর্কে একটু জানবেন।’

অন্যদিকে ভোট সুষ্ঠু করার জন্য আইনে প্রিসাইডিং অফিসারদের ক্ষমতা বাড়ানো হয়েছে বলে জানান প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

এ সময় নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, ‘আমারা যখন চাকরিতে ঢুকেছি তখন নির্বাচনে কোনোরকম প্রশিক্ষণই হতো না। কিন্তু নির্বাচন তো ঠিকই করতাম। তারপরও নির্বাচন নিয়ে কোনোরকম কথাবার্তা হতো না। কিন্তু দিন যত যাচ্ছে ততই সবকিছু জটিল হচ্ছে। এরই পরিপ্রেক্ষিতে নির্বাচনও জটিল হয়ে গেছে।’

নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা বলেন, ‘যারা প্রশিক্ষণ নিচ্ছেন, আপনারা নির্বাচনী আইনকানুনগুলো ভালো করে পড়ে নেবেন। নির্বাচন যাতে প্রশ্নবিদ্ধ না হয়, সেদিকে খেয়াল রাখবেন। সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করবেন।

প্রথম ধাপে চারটি ব্যাচে আজ থেকে ১০০ জনকে দুদিনব্যাপী এ প্রশিক্ষণ দেয়া হবে। ধাপে ধাপে এই কার্যক্রমের মাধ্যমে তিন ৩২০০ জনকে প্রশিক্ষণ দেয়া হবে। ৩০ নভেম্বর পর্যন্ত চলবে এই প্রশিক্ষণ। ইসির প্রশিক্ষিত মাস্টার ট্রেইনাররা মাঠ পর্যায়ের প্রায় ৯ লাখ ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ দেবেন।