নাশকতা মামলায় বরিশাল জেলা ছাত্রদলের সহ-সভাপতি সবুজ আকন গ্রেফতার


স্টাফ রির্পোটার: রাষ্ট্র বিরোধী ও নাশকতা মামলায় বরিশাল জেলা ছাত্রদলের সহ-সভাপতি সবুজ আকনকে গ্রেফতার করেছে র‌্যাব ।

শনিবার (১৮ নভেম্বর) বিকেলে ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ হাসনাবাদ বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকা থেকে থেকে যৌথ অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয় ।

গ্রেফতারকৃত সবুজ আকনের বিরুদ্ধে বরিশাল মেট্রোপলিটন এয়ারর্পোট থানার রাষ্ট্র বিরোধী ও নাশকতা মামলায় রয়েছে । অভিযানের নেতৃত্ব দিয়েছেন র‌্যাব-৮ এর মেজর জাহাঙ্গীর আলম ও ডিডি রবিউল ইসলামসহ র‌্যাব-১০ এর ডিডি আমিনুল, এএসপি সোহেলসহ একটি আভিযানিক দল ।

র‌্যাব-৮ এর প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় ,গ্রেফতারকৃত সবুজ আকনসহ ৬০/৭০জন অজ্ঞাতনামা ব্যাক্তি গত ৩১ অক্টবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ‘বিএনপি’ ও ‘জামায়াতে ইসলামী বাংলাদেশ’ এর ডাকা ৭২ ঘন্টার অবরোধের সমর্থনে বরিশাল এয়ারপোর্ট রহমতপুর ব্রীজের দক্ষিণ দিকে ঢাকা-বরিশাল মহাসড়কে পাকা রাস্থার উপর রাষ্ট্র বিরোধী স্লোগান দিয়ে রাস্থায় গাছের গুড়ি ও টায়ার জ্বালিয়ে অগ্নি সংযোগ করে। ঢাকা-বরিশাল সহাসড়কের যান চলাচল বন্ধ করে দেয় এবং বেআইনী জনতাবদ্ধে লাঠি-সোঠা হাতে নিয়ে বিভিন্ন রাষ্ট্র বিরোধী স্নোগান দিয়ে মহাসড়কে নাশকতা সৃষ্টির উদ্দেশ্যে গাড়ি ভাংচুর করে ক্ষতি সাধন করে যাত্রীদের ভয়ভীতি প্রদর্শন ও জনমনে আতংকের সৃষ্টি করে।

এছাড়াও, গ্রেফতারকৃত আসামী সবুজ আকনের নেতৃত্বে বরিশাল জেলার বিভিন্ন স্থানে সহিংসতা ও নাশকতা সংঘঠিত হয়েছে বলে জানা যায়। তার বিরুদ্ধে পুলিশ বাদি হয়ে ‘স্পেশাল পাওয়ার এ্যাক্ট-১৯৭৪’ এর ধারা-১৫(৩) অনুযায়ী একটি রাষ্ট্র বিরোধী ও নাশকতা মামলা দায়ের করেন। যার মামলা নং-০২, তারিখ-৩১/১০/২০২৩ ইং। পরে র‌্যাব-৮, সিপিএসসি, কোম্পানী কর্তৃক ছায়াতদন্ত করে আধুনিক তথ্য ও প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আসামীর অবস্থান সনাক্ত করে র‌্যাব-১০, সদর কোম্পানী এর সহায়তায় উক্ত আসামীকে গ্রেফতার করতে সক্ষম হয়।

পরবর্তীতে উল্লেখিত রাষ্ট্র বিরোধী স্নোগান ও নাশকতা মামলায় অন্যতম প্রধান আসামীকে মেট্রোপলিটন এয়ারপোর্ট থানা পুলিশের নিকট হস্তান্তর করা হয়।