ফরচুন সুজ ফ্যাক্টরীতে শ্রমিকদের উপর গুলি বর্ষণের প্রতিবাদে বরিশালে বিক্ষোভ সমাবেশ


স্টাফ রিপোর্টার: ফরচুন সুজ কারখানায় বকেয়া বেতনের দাবিতে আন্দোলনরত শ্রমিকের উপর গুলিবর্ষণের ঘটনায় মিছিল ও বিক্ষোভ সমাবেশ হয়েছে।

আজ শনিবার (২৫ মে) বেলা ১১টায় সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলা শাখার উদ্যোগে এ কর্মসূচি হয়। সংগঠনের জেলা ভারপ্রাপ্ত সভাপতি দুলাল মল্লিকের সভাপতিত্বে বক্তৃতা দেন, বাসদ জেলা শাখার সমন্বয়কারী ডা. মনীষা চক্রবর্তী। শনিবার সকালে গণসংহতি আন্দোলন জেলা শাখার নেতাকর্মীরা ঝটিকা মিছিল করেছে। মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে বক্তৃতা দেন, সংগঠনের জেলা সমন্বয়ক দেওয়ান আবদুর রশিদ নীলু। এর আগের দিন শুক্রবার একই দাবিতে নগরীতে বিক্ষোভ সমাবেশ করেছিলো গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের নেতাকর্মীরা।

দুই কর্মসূচির বক্তারা বলেন, ফরচুন সুজ কোম্পানির মালিক শ্রম আইন লঙ্ঘন করে শ্রমিকদের হকের টাকা না দিয়ে দুই মাসের বেতন বকেয়া রাখে। অথচ ক্রিকেট দলের ফ্রাঙ্কাইজ স্বত্ত্ব কিনতে কোটি কোটি টাকা ব্যয় করেছে। ওভারটাইমের মজুরি না দিয়ে ১০ থেকে ১২ ঘণ্টা খাটিয়ে মাসের পর মাস শ্রম আইন লঙ্ঘন করে শ্রমিকদের শোষণ করেছে। দুই মাস শ্রমিকদের মজুরি পরিশোধ না করে এক মাসের অর্ধেক মজুরি দিয়েছে। এর প্রতিবাদ করায় নিরিহ শ্রমিকদের উপর আনসার দিয়ে গুলিবর্ষণ করে কারখানা কর্তৃপক্ষ।

এ ঘটনায় সুষ্ঠু তদন্ত শেষে জড়িতদের বিচার দাবি করছি। নয়তো শ্রমজীবীদের নিয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।
প্রসঙ্গতঃ বৃহস্পতিবার ওই কারাখানায় দুই মাসের বকেয়া বেতনের দাবিতে শ্রমিকরা বিক্ষোভ করেন। তখন কারাখানা কর্তৃপক্ষের আনসার সদস্যরা শ্রমিকদের উপর ১০ রাউন্ড গুলিবর্ষণ করে। এতে চার শ্রমিক আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।