ভিন্ন সাজে হ্যালোইন উৎসবে সবাই!


বরিশালটুডে ডেস্ক: প্রথমবারের মতো বরিশালে অনুষ্ঠিত হচ্ছে হ্যালোইন উৎসব। যেখানে ভূত কিংবা প্রেত্মতা’র মতো যাই বলা হোক না কেন, এক অদ্ভুত সাজে সেজে অংশ নেয় শিশু-কিশোর থেকে তরুনীরা।

মঙ্গলবার (৩১ অক্টোবর) ঐতিহ্যবাহি এ হ্যালোইন উৎসবের আয়োজন করে বরিশাল নগরের পুলিশ লাইন রোডের সিনামন রেষ্টুরেন্টের তরুণ উদ্যোক্তারা। যে আয়োজনকে ঘিরে ভিন্নধর্মী সাজসজ্জায় সজ্জিত করা হয় রেষ্টুরেন্টটিকে। যাকে ঘিরে শহরের তরুণ প্রজন্মের আগ্রহেরও কমতি ছিলো না। সন্ধ্যার পর থেকেই রেষ্টুরেন্টটিকে ঘিরে খাওয়া-দাওয়ার সাথে ছবি তোলার হিরিক পড়ে যায়।

তরুণ উদ্যোক্তা রাজিব সাহা বলেন, প্রায় ২০০০ বছর আগে বর্তমান ইউরোপের বিভিন্ন এলাকায় কেল্টিক জাতির বসবাস করতো। কেল্টিক জাতির ধারণা ছিলো অক্টোবরের শেষ দিনে অর্থাৎ ৩১ অক্টোবরের দিবাগত রাত সবচেয়ে খারাপ। যে রাতে সব প্রেতাত্মা ও অতৃপ্ত আত্মারা পৃথিবীত আসে এবং তারা যাতে মানুষের ক্ষতি করতে না পারে তাই বিভিন্ন ভূতের মুখোশসহ অদ্ভুত সাজে সেজে থাকতো মানুষ।

যদিও হ্যালোইন’ বা ‘হ্যালোউইন’ শব্দটির উৎপত্তি স্কটিশ ভাষার শব্দ ‘অল
হ্যালোজ’ ইভ থেকে। আর হ্যালোইন শব্দের অর্থ ‘শোধিত সন্ধ্যা বা পবিত্র
সন্ধ্যা’ বলে জানান তরুণ উদ্যোক্তা রনি।

তিনি বলেন, বিশ্বের প্রায় সব দেশেই বর্তমানে পালিত হয় দিবসটি। পশ্চিমা বিশ্বে
জাঁকজমকতার সঙ্গে পালন করা হলেও বাংলাদেশে বেশ কয়েকবছর পূর্বে সর্বপ্রথম ঢাকাতে হ্যালোইন উৎসব পালন শুরু হয়। সেখান থেকেই আমরা সল্প পরিসরে সিনামন রেষ্টুরেন্টে এবার হ্যালোইন উৎসবের আয়োজন করি। যা বরিশালে প্রথমবারের মতো করা হচ্ছে।

অপর উদ্যোক্তা অংকুর বলেন, প্রথম দিনে মানুষের আগ্রহের কমতি ছিলোনা, বিশেষ করে উৎসবের আয়োজনের ভূতুরে সাজসজ্জার সাথে ছবি তোলায় আগ্রহ ছিলো শিশু থেকে তরুণ-তরুণীদের। আমরা প্রথমবারের এ আয়োজনটি তিনদিন ব্যাপি করার চিন্তাভাবনা করেছি।

সন্ধ্যায় হ্যালোইন উৎসবে অংশ নিয়ে নিপা বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি জানতে পারি। হ্যালোইন উৎসব সম্পর্কে আগে থেকে ধারনা থাকায় একটু আলাদা সাজে স্বামী ও সন্তানদের নিয়ে এখানে আসি। বেশ আনন্দ পেয়েছে সন্তানরা। আবার উৎসবের আয়োজনে রেষ্টুরেন্টটি বিলেও কিছুটা ছাড় দিচ্ছে।

আর এ ধরণের ভিন্ন ধর্মী আয়োজন যান্ত্রিক নাগরিক জীবনে কিছুটা হলেও ভিন্নতা এনে দিয়েছে বলে জানিয়েছে ব্যাংক কর্মকর্তা সন্দীপ সাহা।

উল্লেখ্য ২০১৯ সাল থেকে গত কয়েক বছরে বরিশালে খাবারের রেষ্টুরেন্ট বা দোকানের বিপ্লব ঘটেছে। যেখানে সবথেকে বেশি বিনিয়োগ করছে তরুণ উদ্যোক্তারা।