ভিসা নীতির তালিকার সত্যতা নেই- স্বরাষ্ট্রমন্ত্রী!

বাংলাদেশের বিভিন্ন ব্যক্তির ওপর ভিসা নীতি প্রয়োগের তালিকা অনলাইন প্লাটফর্মে ভেসে বেড়াচ্ছে। এ নিয়ে জানতে চাইলে বিষয়টিকে গুজব বলে উড়িয়ে দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বরিশালটুডে ডেস্ক: সোমবার (২ অক্টোবর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিজ কক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কাদের বিরুদ্ধে মার্কিন ভিসা নীতি প্রয়োগ হচ্ছে তেমন কোনো তালিকা আমাদের কাছে আসেনি। এগুলোর সত্যতাও নেই বলে মনে হয়।

এ সময় বেগম খালেদা জিয়ার স্থায়ী মুক্তি ও বিদেশে চিকিৎসার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‌‘এ বিষয়ে আইন মন্ত্রণালয়ের মতামতই চূড়ান্ত। সেটা পরিবর্তন করা সম্ভব না।’

খালেদা জিয়ার মুক্তির বিষয়ে রাজনীতি হচ্ছে না দাবি করে তিনি আরও বলেন, ‘বিচার বিভাগের ওপর সরকারের কর্তৃত্ব নেই, তাই বেগম জিয়ার মুক্তি নিয়ে কোনো রাজনীতি হচ্ছে না। এটি রাজনৈতিক সিদ্ধান্ত নয়।’

নির্বাচনকে ঘিরে কোনো ধরনের সহিংসতা বরদাশত করা হবে না জানিয়ে আসাদুজ্জামান খান কামাল বলেন, সরকার সহিংসতায় বিশ্বাস করে না। জনগণের ম্যান্ডেট নিয়ে সরকার কাজ করছে। নির্বাচনের আগে আর কোনো সহিংসতা প্রশ্রয় দেয়া হবে না।

এদিকে গত রোববার (১ অক্টোবর) মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি রেনা বিটার ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশিদ আলমের সঙ্গে সাক্ষাৎ করেন।

বৈঠক পরবর্তী ব্রিফ্রিংয়ে খুরশিদ আলম জানান, তাদের মধ্যে ভিসা নীতি নিয়ে কোনো আলোচনা হয়নি। তবে ভিসার জন্য যে সব আবেদন জমা হয়েছে, সেগুলো ছয় মাসের মধ্যে সম্পন্ন করার আশ্বাস দিয়েছেন রেনা বিটার।