যুদ্ধ থামিয়ে গাজায় মানবিক সহায়তা পাঠানো জরুরী- পোপ ফ্রান্সিস

বরিশালটুডে ডেস্ক: ইসরায়েল ও হামাস দুই পক্ষের কাছেই যুদ্ধ থামানোর আবেদন জানালেন পোপ ফ্রান্সিস। রোববার রোমের সেন্ট পিটার্স স্কয়ারে প্রার্থনাসভার পর ভাষণ দেওয়ার সময় এ আবেদন জানান।

পোপ বলেন, যুদ্ধে কখনো কারো জয় হতে পারে না। মানবসভ্যতায় যুদ্ধ মানে বরাবরই হার। কারণ, যুদ্ধ মানুষের মধ্যে সৌহার্দ্য নষ্ট করে।

এখানেই শেষ নয়, গাজা উপত্যকায় যাতে আরও মানবিক সাহায্য পাঠানো হয়, তারও আর্জি জানিয়েছেন পোপ। রাফাহ সীমান্ত দিয়ে গাজায় মানবিক সাহায্য পাঠানো শুরু হয়েছে। তবে যে পরিমাণ ত্রাণ যাচ্ছে, তা যথেষ্ট নয় বলে জানিয়েছে মানবাধিকার সংস্থাগুলো।

হামাস যাদের জিম্মি করে রেখেছে, তাদের দ্রুত ছেড়ে দেওয়ার আবেদনও জানিয়েছেন পোপ। গত ৭ অক্টোবর হামাস ইসরায়েল থেকে প্রায় ২০০ জনকে জিম্মি করেছিল। এক মার্কিন মা ও মেয়ে ছাড়া এখনো পর্যন্ত আর কেউ মুক্তি পাননি।

হামাস মাঝে জানিয়েছিল, ইসরায়েলের আক্রমণে বেশ কয়েকজন জিম্মির মৃত্যু হয়েছে। বস্তুত, হামাসের আক্রমণের পরই ইসরায়েল পাল্টা আক্রমণ শুরু করে। এর জেরে কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা উপত্যকার একাংশ।

পোপের কার্যালয় থেকে জানানো হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ইসরায়েল-হামাস সংঘাত নিয়ে প্রায় ২০ মিনিট ফোনে কথা হয়েছে ফ্রান্সিসের। পোপের মতামত নিয়ে ইসরায়েলের সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছেন বাইডেন।